বুকে ব্যথার বিভিন্ন কারণ রয়েছে। হার্ট ও ফুসফুসের সমস্যা এর মধ্যে অন্যতম কারণ। তবে কীভাবে বোঝা যাবে হার্টের কারণে বুকে ব্যথা হচ্ছে, না কি ফুসফুসের কারণে হচ্ছে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ৩০২৮তম পর্বে কথা বলেছেন ডা. রফিক আহমেদ। বর্তমানে তিনি ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের  বক্ষব্যাধি ও মেডিসিন বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী ধরন দেখলে বোঝা যাবে বুক ব্যথা হার্টের কারণে হচ্ছে, আর কী ধরন দেখলে বোঝা যাবে এটি ফুসফুসের কারণে হচ্ছে?

উত্তর : হার্টের ব্যথা রেডিয়েশন করে, ওপরের দিকে যায়, এরপর বাম হাতে যেতে পারে। এরপর চোয়ালে যেতে পারে। হার্টের ব্যথা এত তীব্র হয় যে রোগী নিজেই বলে, ‘আমি আর বাঁচব না।’ ব্যথার সঙ্গে বমি হতে পারে। আর সারা শরীর ঘামে। তখন আমরা মনে করি কার্ডিওজনিক ফেল বা হার্টের ব্যথা। আর ফুসফুসের ব্যথা সাধারণত এক জায়গায়তেই দেখাবে। আর ফুসফুসের ব্যথা হলে রেডিয়েশন হয় না। কাশির সময় ব্যথা বাড়ে।

প্রশ্ন : গ্যাসট্রিকের সমস্যাজনিত ব্যথার সঙ্গে হার্টের বা ফুসফুসের ব্যথার পার্থক্য কী?

উত্তর : কার্ডিয়াক অ্যাজমা নামে একটি রোগ রয়েছে। গ্যাসটোএসোফেজাল রিফ্লাক্স ডিজিজ, হাইপার এসিডিটি। পাকস্থলী থেকে এসিড বের হয়ে ওপরে আসছে। আবার যেমন ডিওডেনাল আলসার, এতে ব্যথা খুব বেশি হয়। তখন আমরা প্রশ্ন করি, ‘আপনি সকালে খাওয়া দাওয়া করছেন কি না, খাওয়া দাওয়ার কোনো অনিয়ম রয়েছে কি না।’ তখন সে বলল, ‘না খেয়ে রয়েছে।’ তখন আমরা ধরে নিই এটি গ্যাসট্রিকের ব্যথা হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here