প্রতিবছর পৃথিবীর নানা দেশে নৌকাডুবিতে বহু মানুষের প্রাণ যায়। কিন্তু এবার সেফহেভেন ম্যারিন নামে আয়ারল্যান্ডভিত্তিক কোম্পানি দাবি করেছে, তারা এক নৌকা তৈরিতে সক্ষম হয়েছে যা প্রবল ঝড়ের মধ্যেও কখনো ডুববে না। এক্সএসভি-১৭ থান্দার চাইল্ড নামে এ নৌকাটি মূলত বানানো হয়েছে আইরিশ নৌবাহনীর জন্য। এটি ব্যবহার করে তারা নানা উদ্ধার তৎপরতা চালাবে।

সেফহেভেন ম্যারিন জানায়, থান্দার চাইল্ড এমন এক নৌকা যা বিরূপ আবহাওয়া বা সাগরের উত্তাল ঢেউ কোনো কিছুর কাছেই হার মানবে না। এতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার ফলে কোনো অবস্থাতেই নৌকাটি ডুববে না। প্রচণ্ড বাতাস বা ঢেউয়ের ধাক্কায় এটি যদি উল্টেও যায়, মুহূর্তের মধ্যেই তা আবার সোজা হয়ে উঠবে। নৌকাটির ভেতরে বসার জায়গা রয়েছে মোট ১০ জনের। এ ছাড়া দ্রুত ছোটার জন্য রয়েছে এক হাজার হর্সপাওয়ার ক্ষমতার দুটি ইঞ্জিন। ঘণ্টায় ৬২ কিলোমিটার বেগে এটি চলতে সক্ষম।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ফ্রাংক কোয়ালস্কি বলেন, তিনটি বিয়ষ মাথায় রেখে আমরা নৌকাটি বানিয়েছি। এক অত্যন্ত স্বল্পমাত্রার অভিকর্ষ কেন্দ্র, দুই কেবিনের হালকা ওজন এবং তিন সম্পূর্ণ পানি নিরোধ ব্যবস্থা। তবে চালানোর সময় নৌকাটির ভেতরে অবশ্যই প্রচুর পরিমাণ বাতাস ভরা থাকতে হবে, যা ডোবার হাত থেকে রক্ষা করবে। নৌকাটি বিভিন্ন প্রতিকূল পরিবেশে উদ্ধারকাজে নৌবাহিনীকে সাহায্য করবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here