প্রিয়জনের চোখের জল আর মানুষের ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন নেপালের কাঠমন্ডুতে বিমান দুর্ঘটনায় নিহত ২৩ বাংলাদেশি। মঙ্গলবার দুপুরের মধ্যেই নিজ নিজ এলাকায় তাদের দাফন করা হয়। দুর্ঘটনার ঠিক এক সপ্তাহ পর নিহতদের দেশে ফিরিয়ে আনা হয় গত সোমবার। সব প্রক্রিয়া শেষে ঢাকার আর্মি স্টেডিয়াম থেকে ১৯টি অ্যাম্বুলেন্সে করে মরদেহগুলো নিয়ে যাওয়া হয় নিজ নিজ জন্মভিটায়। এ সময় সবার বাড়িতেই হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। চলে শোকের মাতম।

নোয়াখালী : ইউএস-বাংলা বিমান দুর্ঘনায় নিহত এনজিও কর্মকর্তা রফিকুজ্জামান, স্ত্রী সানজিদা হক ও ছেলে অনিরুদ্ধ জামানের বাড়ি নোয়াখালীতে। তাদের মরদেহ নিয়ে গতকাল ভোর সাড়ে ৫টায় দিকে সোনাইমুড়ী উপজেলার আমিশা পাড়া ইউনিয়নের কেশারখিল সাতআনি ভুঁইয়া বাড়ির গ্রামে এসে পৌঁছে। সকাল ১০টায় স্থানীয় কেশারখিল বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে নামাজের জানাজা শেষে তাদের পারিবারিক কবরস্থানে দাপন করা হয়।

গাজীপুর : জেলার শ্রীপুরের নগর হাওলা গ্রামের ফারুক হোসেন প্রিয়ক ও তার শিশুকন্যা প্রিয়ন্ময়ী তামাররাকে শেষ বিদায় জানিয়েছে এলাকাবাসী। মঙ্গলবার সকাল ৯টায় স্থানীয় আবদুল আউয়াল কলেজ মাঠে তৃতীয় এবং বেলা ১১টায় নগরহাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাদের দাফন করা হয়। এর আগে সোমবার রাত ৮টার দিকে একটি অ্যাম্বুলেন্স যোগে নিহতদের মরদেহ তাদের গ্রামের বাড়িতে পৌঁছে। বাড়িতে তখন হাজারও লোকের সমাগম থাকলেও ছিল না কোনো কোলাহল। সবাই যেন শোকে স্তব্ধ।

মা ফিরোজা বেগম তার একমাত্র সন্তান প্রিয়ক, পুত্রবধূ ও নাতনীকে নেপালে যাবার আগে বাড়ি থেকে হাসিমুখে বিদায় দিয়েছিলেন। কিন্তু মৃত্যুর হাত থেকে বেঁচে যাওয়া পুত্রবধূ আলমুন নাহার অ্যানি ক্ষত নিয়ে ফিরলেও, বাকি দুজন আসেন কফিনবন্দি হয়ে। মায়ের বুক খালি করে শিশু প্রিয়ন্ময়ী বাবার সহযাত্রী হয়েছে না ফেরার দেশে।

শরীয়তপুর : নিহত সাংবাদিক আহমেদ ফয়সালকে দাফন করা হয়েছে ডামুড্যা উপজেলায় পারিবারিক কবরস্থানে। এর আগে সকাল ১০টায় ডামুড্যা পূর্ব মাদারীপুর বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে তার জানাজা হয়। এতে তার মামা বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারী, বাবা সামসুদ্দিন সরদার, ভাই সাইফুল ইসলাম, রাকিব সরদার, মামা কায়কোবাদ বেপারী, বিল্লাল বেপারী, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আলমগীর হোসেন মাঝি, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুর রাজ্জাক পিন্টু, শরীয়তপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আবুল মনসুর আজাজ ভিপি শামীম, পৌরসভার মেয়র হুমায়ূন কবির বাচ্চু ছৈয়াল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার কামাল উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক বাবলু সিকদার, সাবেক উপজেলা ভাইস-চেয়ারম্যান বোরহান উদ্দিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। কলেজ মাঠে সাংবাদিক ফয়সালকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজী আক্তার, ঢাকাস্থ শরীয়তপুর সাংবাদিক সমিতি, প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন।

রাজশাহী : মহানগরীর উপশহর এলাকার আখতারা বেগমকে গতকাল সকালে গোরহাঙ্গা গোরস্থানে মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয়। এর আগে তার গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জ ঘুরে মরদেহ উপশহর ক্রীড়া সংঘের মাঠে এসে পৌঁছায়। সেখানে তার শেষ জানাজার নামাজে মানুষের ঢল নামে।

২৩ জনের মরদেহের মধ্যে রাজশাহীর পাঁচজন। এর মধ্যে কেবল আখতারা বেগমের মরদেহ দাফনের জন্য রাজশাহী নিয়ে আসা হয়। এ ছাড়া তিনজনকে দাফন করা হয়েছে ঢাকার শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। একজনের মরদেহ তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জে নিয়ে যাওয়া হয়। তবে আরো একজনের (নজরুল ইসলাম) মরদেহ শনাক্ত নিয়ে জটিলতা থাকায় পরে আসার কথা রয়েছে।

ফরিদপুর : হাজারো মানুষের ভালোবাসায় চির নিদ্রায় শায়িত হলেন নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মাহমুদুর রহমান রিমন। মঙ্গলবার সকাল ১০টার দিকে চতুর্থ জানাজা শেষে তাকে দাফন করা হয় লস্করদিয়া গ্রামের দানেশমান বাগদাদী মাজার শরীফের পাশে পারিবারিক কবরস্থানে। মরদেহ গ্রামের বাড়িতে আসার পর সেখানে ছুটে যান ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। এ সময় তিনি শোকাহত পরিবারকে সমবেদনা জানান। নিহতের পরিবারকে তাৎক্ষণিক ভাবে ৫০ হাজার টাকা অনুদান দেন এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আরও ৫০ হাজার টাকা দেওয়া হয়। মাহমুদুর রহমান রিমন চাকরি করতেন রানার গ্রুপের ঢাকার তেজগাঁও অফিসের হেড অব সার্ভিস পদে। অফিসের কাজে সেদিন নেপালের যাচ্ছিলেন তিনি।

মানিকগঞ্জ : কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় নিহত তাহিরা তানভীন শশীর দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার বাদ জোহর মানিকগঞ্জ সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে তৃতীয় জানাজা শেষে তাকে সেওতা কবর¯’স্থানে দাফন করা হয়। তবে ডাক্তারদের পরামর্শে দাফনের বিষয়টি জানানো হয়নি তার স্বামী ডা. রেজওয়ানুল হক শাওনকে। তিনি বর্তমানে সিঙ্গাপুরের ন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন।

গত ১২ মার্চ সপ্তম বিবাহবার্ষিকী পালন করতে নেপালে যাওয়ার সময় ত্রিভুবন বিমানবন্দরে দুর্ঘটনায় শশী নিহত ও তার স্বামী ডা. শাওন গুরুতরভাবে আহত হন।

ফেনী : সোনাগাজীর বগাদানা ইউনিয়নের আউরারখিল গ্রামের নিজ বাড়িতে (রশীদ ডাক্তার বাড়ির) জানাজা শেষে নিহত মতিউর রহমান পলাশের মরদেহ দাফন করা হয় পারিবারিক কবরস্থানে। জানাজায় উপস্থিত ছিলেন সোনাগাজী উপজেলা চেয়ারম্যান জেডএম কামরুল আনাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান, সোনাগাজী পৌর মেয়র রফিকুল ইসলাম খোকন, বগাদানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসহাক খোকনসহ বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ। পাশ তেজগাঁওয়ে রানার অটোমোবাইলে কর্মরত ছিলেন।

গত ১২ মার্চ কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার বিধ্বস্ত ড্যাস-৮কিউ ৪০০ উড়োজাহাজে চার ক্রুসহ ৭১ আরোহী ছিল। এদের মধ্যে ২৬ বাংলাদেশি, ২২ নেপালি, একজন চীনাসহ মোট ৫১ জন নিহত হন। বাকিরা হন আহত।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here