বিখ্যাত বিজ্ঞানী আইজ্যাক নিউটন ও চার্লস ডারউইনের পাশে যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত হচ্ছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং। বিবর্তনবাদের জনক চার্লস ডারউইনকে সেখানে কবর দেওয়া হয়েছিল ১৮৮২ সালে। ওয়েস্টমিনস্টার চার্চ কর্তৃপক্ষ জানিয়েছে দুনিয়াজুড়ে বিখ্যাত এই দুই বিজ্ঞানীর কাছেই সমাহিত করা হবে স্টিভেন হকিংয়ের দেহভস্ম।

পদার্থ বিজ্ঞানী প্রফেসর হকিং কয়েক দশক ধরে মটর নিউরন সিন্ড্রোমে ভুগছিলেন। গত ১৪ মার্চ তিনি ৭৬ বছর বয়সে মারা যান। তার পরিবার থেকে জানানো হয়েছে, আগামী ৩১ মার্চ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গ্রেট সেন্ট ম্যারি চার্চে তার শেষকৃত্য অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের যে গনভিল ও কেইয়াস কলেজে স্টিভেন হকিং ৫০ বছরেরও বেশি সময় ধরে অধ্যাপনা করতেন গ্রেট সেন্ট ম্যারি গির্জাটি তার খুব কাছেই। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এ বছরের শেষের দিকে এক থ্যাঙ্কস গিভিং অনুষ্ঠানে চিরবিদায় জানানো হবে এই বিজ্ঞানীকে।

শেষকৃত্যের কথা জানাতে গিয়ে কলেজের ওয়েবসাইটে হকিংসের সন্তান লুসি, রবার্ট ও টিম লিখেছেন, ‘আমাদের বাবা ক্যামব্রিজে ৫০ বছরেরও বেশি সময় ধরে বাস ও কাজ করেছেন। তিনি এ বিশ্ববিদ্যালয় ও এ শহরের অবিচ্ছেদ্য অংশ। এ কারণেই আমরা এই শহরে তার শেষকৃত্য আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি। এ শহরকে তিনি খুব ভালোবাসতেন। শহরটিও তাকে খুব ভালোবাসতো। আমাদের বাবার জীবন ও কর্ম অনেকের কাছে অনেক কিছু। তাদের মধ্যে ধর্ম বিশ্বাসী যেমন আছেন তেমনি আছেন অবিশ্বাসীও। সে কারণে শেষকৃত্য অনুষ্ঠানটি হবে সনাতন ও ইনক্লুসিভ।’

ওয়েস্টমিনস্টার অ্যাবের ডিন ড. জন হল বলেছেন, সতীর্থ বিজ্ঞানীদের পাশে স্টিভেন হকিংকে সমাহিত করা খুবই যুৎসই। স্যার আইজ্যাক নিউটনকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে সমাহিত করা হয়েছিল ১৭২৭ সালে। আর চার্লস ডারউইনকে করা হয় আইজ্যাক নিউটনের পাশে ১৮৮২ সালে। এ ছাড়া সাম্প্রতিক কালে ১৯৩৭ সালে পরমাণুবিজ্ঞানী আর্নেস্ট রাদারফোর্ড ও ১৯৪০ সালে জোসেফ জন থম্পসনকে এখানে সমাহিত করা হয়। সেই সঙ্গে যুক্তরাজ্যের আট প্রধানমন্ত্রীর পাশাপাশি অনেক রাজা ও রানিও সমাধিস্থ হয়েছেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here