বৃষ্টির আশীর্বাদে স্কটল্যান্ডকে হারিয়ে ২০১৯ বিশ্বকাপে খেলার যোগ্য অর্জন করেছে ওয়েস্ট ইন্ডিজ। গতকাল বুধবার বৃষ্টির কারণে ডাকওয়ার্থ-লুইস মেথডে ৫ রানের জয়ে বিশ্বকাপ খেলার টিকিট নিশ্চিত করে ক্যারিবিয়ানরা।

যদিও ক্যারিবিয়ানদের ৪৮.৪ ওভারে ১৯৮ রানে অলআউট করে বিশ্বকাপের মূল পর্বে খেলার স্বপ্ন দেখতে শুরু করেছিল স্কটিশরা। কিন্তু বৃষ্টি তাদের চেষ্টার পুরোটা করতেই দেয়নি! ৩৫.২ ওভারের সময় হারারে স্পোর্টস গ্রাউন্ডে যখন বৃষ্টি শুরু হয়, স্কটল্যান্ডের রান তখন ৫ উইকেটে ১২৫। ডি/এল মেথডে তারা পিছিয়ে ছিল ৫ রানে। শেষ পর্যন্ত আবহাওয়ার উন্নতি না হওয়ায় ওই ব্যবধানটাই ছিটকে দিল স্কটল্যান্ডকে।

টস জিতে বোলিং নেওয়ার সুফল শুরুতেই পায় স্কটল্যান্ড। ইনিংসের প্রথম বলেই ফিরে যান ক্রিস গেইল। সাফিয়ান শরিফের ওই ধাক্কা সামলে ওঠার আগেই আবার আঘাত। এবার এই পেসারের শিকার শাই হোপ (০)। শুরুর বিপর্যয় অবশ্য কাটিয়ে ওঠে ক্যারিবিয়ানরা এভিন লুইস ও মারলন স্যামুয়েলসের ব্যাটে। দুজনের হাফসেঞ্চুরিতে শক্ত ভিত পায় তারা। কিন্তু ৬৬ রান করা লুইসের পর স্যামুয়েলসও (৫১) প্যাভিলিয়নে ফিরলে আবার বিপদে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিকে কার্লোস ব্র্যাথওয়েট ২৪ রান করলে ৪৮.৪ ওভারে অলআউট হওয়ার আগে ক্যারিবিয়ানরা করতে পারে ১৯৮ রান।

পরবর্তীতে ব্যাট করতে নেমে কেমার রোচ ও জেসন হোল্ডারের বোলিং তোপে মাত্র ১২ রানের মধ্যে স্কটল্যান্ডের দুই ওপেনার কাইল কোয়েৎজার (৪) ও ম্যাথু ক্রুস (২) আউট হন। এরপর ১৪ রান করা মাইকেল জোন্স ফর্মে থাকা রোচের দ্বিতীয় শিকারে পরিণত হন। পারফরম্যান্সের ধারাবাহিকতায় ক্যারিবিয়ানরা চতুর্থ উইকেট পায় স্কটল্যান্ডের ৬৭ রানের সময়। দাঁড়িয়ে গিয়েছিলেন অবশ্য রিচি ব্রাইংটন ও জর্জ মানসি। ধৈর্যশীল ব্যাটিংয়ে তারা বাড়িয়ে নিচ্ছিলেন স্কটল্যান্ডের রান। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের বলি হয়ে ফিরতে হয় ৬৮ বলে ৩৩ রান করা ব্রাইংটনকে। অ্যাশলে নার্সের লেগ স্টাম্প মিস করা ডেলিভারিতে আঙুল তোলেন অস্ট্রেলিয়ান আম্পায়ার পল উইলসন। তিনি আউট না হলে হয়তো উইকেট ও রানের হিসাবে ডি/এল মেথডে এগিয়েও থাকতে পারতো স্কটল্যান্ড।

৫ রানের এই জয়ের ৮ পয়েন্ট নিয়ে সুপার সিক্স গ্রুপের শীর্ষে থেকে বিশ্বকাপের মূল পর্বে চলে গেল ওয়েস্ট ইন্ডিজ। ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা জিম্বাবুয়ে সংযুক্ত আরব আমিরাতকে হারালেই সঙ্গী হবে তাদের।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here