ঢাকায় পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপ বা ওয়াসার সরবরাহ করা পানি নিয়ে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে গ্রাহকদের। শ্যামলী এলাকার একজন বাসিন্দা জানান, প্রায় তিনমাস ধরে তার বাসায় পানির সরবরাহ নিয়মিত নয়। আর পানি পাওয়া গেলে অধিকাংশ সময়েই তা থাকে ময়লা, দুর্গন্ধযুক্ত। এ বিষয়ে বারবার অভিযোগ জানানো হলেও নানা অজুহাত দেখায় ওয়াসা কর্তৃপক্ষ। একই অভিযোগ করেন মগবাজার এলাকার অনেক বাসিন্দাও। খবর বিবিসি।

ওয়াসার লাইনে ময়লা ও দুর্গন্ধযুক্ত পানি আসার কারণ হিসেবে পানি সরবরাহ প্রযুক্তির দুর্বলতা ও অবৈধভাবে পানির সংযোগ নেয়ার প্রবণতাকে দায়ী করেন ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ. খান। তিনি বলেন, অনেক সময় বাড়িঘরের সামনে অবৈধ পানির লাইন নিতে গিয়ে লাইন ফুটো করা হয়। সেই ফুটো দিয়ে লাইনে ময়লা ঢুকে পানি দূষিত করে এবং সাধারণত আশেপাশের বেশ কয়েকটি বাসার পানির লাইনে ময়লা ছড়িয়ে পড়ে। অনেক সময় আবার বাসার পানির ট্যাঙ্ক অপরিষ্কার থাকায় কল দিয়ে ময়লা পানি আসার সম্ভাবনা থাকে।

তিনি আরো জানান, ঢাকা ওয়াসার সরবরাহ করা পানি সরাসরি পান করার যোগ্য। তবে সরবরাহ লাইনের সমস্যা ও অপরিষ্কার জলাধার থাকার কারণে অনেক ক্ষেত্রে নিরাপদ পানি পাওয়া যায় না। এ সমস্যা সমাধানের লক্ষ্যে বদলে ফেলা হচ্ছে ঢাকার সব পানির পাইপ লাইন ও সরবরাহ ব্যবস্থা।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন- আমাদের একটি কেন্দ্রীয় সরবরাহ পদ্ধতি ছিল, সেটিকে পরিবর্তন করে আমরা প্রায় ১৬০টি সরবরাহ সিস্টেম তৈরি করছি। প্রতিটি সিস্টেমের অধীনে দুই থেকে পাঁচ হাজার বাড়িঘরে পানি সরবরাহ করা হবে। ঢাকার সব পানির লাইন পরিবর্তন করার পর বাসার জলাধার পরিষ্কার করার নতুন বিধিমালা বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে। তিনি আশাপ্রকাশ করেন এর পর শতভাগ ক্ষেত্রে সরবরাহ করা পানি সরাসরি পান করা যাবে।


তাকসিম এ. খানের বরাদ দিয়ে বিবিসির খবরে বলা হয়, ঢাকা শহরে দৈনিক চাহিদার চেয়ে বেশী পানির যোগান দেয় ওয়াসা। তা স্বত্বেও মাঝেমধ্যে পানি সরবরাহ না থাকার কারণ হিসেবে সরবরাহ পদ্ধতির দুর্বলতাকে চিহ্নিত করা হয়েছে। এমডি বলেন- আমার ৭৮০টি পাম্প, বিদ্যুৎ সংযোগ, বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও পানির স্তরের ওপর নির্ভরশীল। এর যে কোনো একটির তারতম্য হলে পাম্প অকেজো হয়ে যায় এবং ওই এলাকার পানির সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে সরবরাহ পদ্ধতি পুনর্নিমাণের সঙ্গে সঙ্গে এ সমস্যারও সমাধান হবে বলে জানান তাকসিম খান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here