২৫ মার্চ কালরাতের শহীদদের স্মরণে গতকাল রাত ৯টায় নিভে যায় সব আলো। অফিস-আদালত, বাড়ি-ঘর, এমনকী গণমাধ্যম অফিস, টেলিভিশন স্টেশনগুলোও বন্ধ হয়ে যায়, নীরব সবাই। ৯টা ১ মিনিটে আবার আলো ঝলমল। শহীদদের স্মরণে এই এক মিনিট সারা দেশের মানুষ অন্ধকারে নিরবতা পালন করে।

১৯৭১ সালের ২৫ মার্চ হানাদার বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরীহ বাঙালির উপর। নিরস্ত্র মানুষকে হত্যা করে নির্বিচারে। থামিয়ে দেওয়ার চেষ্টা করে স্বাধীকার আদায়ের আন্দোলন। কিন্তু বাঙালি জেগে উঠেছিল। হত্যাকারীদের বিরুদ্ধে লড়াই করে ছিনিয়ে এনেছিল স্বাধীনতা। সেই শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই গতকাল রাত ৯টায় বিদ্যুতের আলো নেভানো হয়। আর এ কর্মসূচির উদ্যোগ নেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত এক মিনিটের জন্য সব ঘরের আলো নিভিয়ে দিয়ে এ রাত স্মরণের ঘোষণা আগেই ছিল। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে বিদ্যুৎ বিভাগকে বলা হয়, বিদ্যুৎ সবরাহ বন্ধ রাখতে। তবে নির্দেশনা ছিল জরুরি সেবা প্রতিষ্ঠান ও কেপিআই এর বাইরে থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘কালরাতকে স্মরণ করতে এ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। যে রাতে অনেক মেধাবী মানুষ হারিয়ে গেছে বাঙালির জীবন থেকে। বিশ্বের গণহত্যার ইতিহাসে এক অনন্য উদাহরণ ও স্মরণযোগ্য দিন। এক দিনে এতো মানুষ হত্যা পৃথিবীর ইতিহাসে বিরল। তাই এক মিনিট আলো বন্ধ রাখার মধ্য দিয়ে শহীদদের স্মরণ করেছে দেশবাসী।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here