গরম গরম সিঙ্গারা-সমুচা বাঙ্গালির প্রিয় খাবারগুলোর মধ্যে অন্যতম। অনেকেই দিনের মাঝে বা সন্ধ্যায় হালকা নাস্তা হিসেবে সিঙ্গারা-সমুচা খান। কিন্তু এবার ব্রিটিশরাও এই খাবারের স্বাদ নিতে উদ্যোগী হয়েছে। এ জন্য আগামী ৯ থেকে ১৩ এপ্রিল যুক্তরাজ্যের ছয় শহরে একযোগে শুরু হচ্ছে ‘জাতীয় সমুচা সপ্তাহ ২০১৮’।

ইতিমধ্যে ব্যতিক্রমী এই আয়োজনের প্রস্তুতিতে ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা। এতে সিঙ্গারা-সমুচার ইতিহাস, এটি তৈরির কৌশল, বিভিন্ন স্বাদ আনায়ন বিষয়ে থাকছে নানা আয়োজন। আর সসে ডুবিয়ে এর স্বাদ যারা নিতে চান, তাদেরকে ওইখানেই ভেজে পরিবেশন করা হবে গরম গরম সিঙ্গারা সমুচা। আর এর থেকে উঠে আসা অর্থ দেওয়া হবে চ্যারিটিতে।

জানা গেছে, আয়োজকদের এই সপ্তাহ আয়োজনের আইডিয়া দিয়েছিলেন রোমালি গুলজার নামে এক পাকিস্তানি সাংবাদিক৷ তার মতে দক্ষিণ এশিয়ার সমৃদ্ধ সংস্কৃতি এবং খাদ্য ঐতিহ্যের কথা মাথায় রেখেই এই আয়োজন৷

তিনি আরও জানান, এই স্ন্যাকসের শুরুটা হয়েছিল মধ্যপ্রাচ্যে৷ কোনো সফরে গেলে এই সামোসা খেতেন ব্যবসায়ীরা৷ এভাবেই ধীরে ধীরে এটি ভারত, বাংলাদেশ, পাকিস্তানের বিভিন্ন অংশে জনপ্রিয় হয়ে ওঠে৷ তাই এর স্বাদের সঙ্গে ব্রিটিশদের পরিচিত করিয়ে দিতে বার্মিংহাম, ম্যানচেস্টার, কোভেন্ট্রি, নটিংহাং, লিসেস্টার এবং রেডলেটে এই সমুচা সপ্তাহ শুরু হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here