মানুষের হাতে হাতে এখন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ফোন। আর তাতে ফেসবুক অ্যাপটি নেই, এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কিন্তু সাম্প্রতিক নানা ঘটনা প্রবাহ বলছে, ফেসবুক যেমন সারা দুনিয়াকে হাতের মুঠোয় এনে দিচ্ছে, তেমনই এটি যে কাউকে বিপদেও ফেলতে পারে।

আন্তর্জাতিক ওয়েবসাইট আর্স টেকনিকার একটি রিপোর্ট থেকে উঠে এসেছে ভয়ঙ্কর এক তথ্য। অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপের মাধ্যমে গোপন ফোন কল ও মেসেজে আড়ি পাতছে ফেসবুক। রিপোর্টটিতে দাবি করা হয়, অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের ব্যক্তিগত ফোন কল ও মেসেজের ডেটার উপরে নজরদারি চালায় ফেসবুক।

অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীরা কবে, কাকে ফোন করেছেন ও কতক্ষণ কথা বলেছেন— এ সব কিছুই রেকর্ড থাকে ফেসবুকের কাছে। শুধু তাই নয়, ফোনের কনট্যাক্ট লিস্টও উন্মুক্ত হয়ে পড়ছে তাদের কাছে।

যদিও এই অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এই অভিযোগের পরে ফেসবুক ঘোষণা করেছে, যে ব্যবহারকারীরা তথ্য সংগ্রহ করার অনুমতি দেন, শুধু তাদেরই তথ্য সংগ্রহ করা হয়।

সম্প্রতি কুইজের নামে ব্যবহারকারীদের তথ্য একটি লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানের কাছে বেহাত হওয়ার ঘটনায় বেশ বেকায়দার মধ্যে রয়েছে ফেসবুক। তারউপর এই গোপন নজরদারির অভিযোগ নিঃসন্দেহে ফেসবুককে আরও বিপদে ফেলবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here