যু্ক্তরাষ্ট্র বুনো ওল হলে রাশিয়াও যে বাঘা তেতুল হতে পারে তা বুঝিয়ে দিয়েছে পুতিন সরকার। সাবেক গুপ্তচর হত্যাচেষ্টার অভিযোগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও এর মিত্র দেশগুলো রুশ কূটনীতিকদের ঢালাও বহিষ্কারের যে ‘ইট’ মেরেছিল, তার পাটকেল্টি ছুঁড়ে শক্ত জবাব দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার দেশটির সেন্ট পিটার্সবার্গে মার্কিন কনসুলেট বন্ধের নির্দেশ দিয়েছে পুতিন সরকার। একইসঙ্গে রাশিয়া থেকে যুক্তরাস্ট্রের ৬০ কূটনীতিককেও বহিষ্কার করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভ জানিয়েছেন, রুশদের বহিষ্কারকারী অন্যান্য দেশকেও একই ধরনের জবাব দেওয়া হবে।

রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের খবরে বলা হয়, রুশ কূটনীতিক বহিস্কারের প্রতিক্রিয়ায় মস্কো থেকে ৫৮ ও ইয়েকাতিরিনবার্গ থেকে দুই মার্কিন কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। ল্যাভরোভ বলেছেন, মার্কিন রাষ্ট্রদূতকে এ ব্যাপারে জানানো হয়েছে। আমরা সমান সংখ্যক কূটনীতিক বহিস্কারসহ সেন্ট পিটার্সবার্গের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছি।

এ ঘটনার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হেদার ‍নুয়ার্ট বলেছেন, রাশিয়ার পদক্ষেপে মনে হচ্ছে তারা অন্যান্য দেশের সঙ্গে ভাল সম্পর্ক চায় না। আর পুনরায় পদক্ষেপ নেওয়ার অধিকারও যুক্তরাষ্ট্রের রয়েছে। যা্রই হোক রাশিয়া আবারও নিজেদের বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা বিকল্প চিন্তা করছি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here