পৃথিবীর এক আশ্চর্যপূর্ণ জায়গা হলো ‘রেড উড ফরেস্ট’বা লাল কাঠের বন। এটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া থেকে প্রায় ২শ কিমি দূরে। বিস্ময়কর এই ফরেস্টের আয়তন প্রায় ১শ বর্গ কিলোমিটার। এর পাশ দিয়ে বয়ে গেছে ছোট ছোট নদ-নদী।

বনের পাশেই রয়েছে বিখ্যাত ‘রেড উড ন্যাশনাল পার্ক’। বনটিতে প্রায় এক থেকে দেড় হাজার ফুট উচ্চতার গাছ রয়েছে। এছাড়াও রয়েছে হাজার বছরের পুরনো গাছ। গাছগুলো দেখতে কোনোটি একটু লালচে, সবুজ, বাদামি, আকাশি রঙের।

গহীন এ বনে প্রবেশের জন্য রয়েছে শত শত পথ। বনের মাঝে রয়েছে অসংখ্য ছোট ছাউনির ঘর। এ বনের মাটি লাল। প্রতিটি পথই মনে হবে লালগালিচা দিয়ে ঢাকা।

বনের ঠিক মাঝখানে রয়েছে হামবোল্ট পয়েন্ট। কথিত আছে, এই পয়েন্ট থেকে ৫০ গজ দূরে গেলে কেউ আর বন থেকে বেরিয়ে আসতে পারে না। এ পর্যন্ত প্রায় ২০ জন লোক এ রহস্য উদঘাটন করতে গিয়ে আর ফিরে আসেনি।

স্থানীয়রা মনে করেন, যারা ফিরে আসেনি তারা ছোট ছোট লাল কাঠের গাছ হয়ে গেছেন।

তবে বন কর্মকর্তারা জানান, হামবোল্ট পয়েন্ট থেকে ৫০ গজ পরেই রয়েছে চোরাবালি। আর এ বালিতে একবার পা পড়লে ফিরে আসা সম্ভব নয়।

বনটিতে নিরাপত্তা ঝুঁকি থাকলেও প্রতিবছরই হাজার হাজার ভ্রমণপিপাসু মানুষ ভিড় করেন। কারণ হামবোল্ট পয়েন্ট ছাড়া বনটির বাকি স্থান বেশ নিরাপদ।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here