রাজধানীর মানুষের স্বপ্নের মেট্রোরেলের কাজ এগিয়ে যাচ্ছে দ্রুত। উত্তরার পর এবার মিরপুরেও দৃশ্যমান হবে এর স্প্যানের একটি অংশ। কর্মকর্তারা জানিয়েছেন, আগারগাঁওয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেটের সামনে আগামী এক মাসের মধ্যেই দুটি পিলারের ওপর বসানো হবে এই স্প্যান।

সরেজমিনে দেখা যায়, ওই স্থানে পিলার দুটির কাজ বর্তমানে দ্রুত এগিয়ে চলেছে। প্রকৌশলী ও অন্যান্য কর্মীরা দিনরাত কাজ করে যাচ্ছেন পিলার দুটি গড়ে তুলতে।

এ বিষয়ে আমিনুল ইসলাম মন্টু নামে কর্মরত এক শ্রমিক জানান, ইঞ্জিনিয়ারদের নির্দেশনা অনুযায়ী তারা কাজ করে চলেছেন। আগামী এক মাসের মধ্যে পিলার দুটির নির্মান শেষে তাতে স্প্যান বসানোর ব্যাপারে তারা আশাবাদী।

বিষয়টি নিয়ে ঢাকা এমআরটি প্রকল্প পরিচালক আব্দুল্লাহ বাকি মিয়া বলেন, নিয়ম অনুসারে আমরা কাজ করে যাচ্ছি। শেরে বাংলা নগরের দুটি পিলারের কাজ শেষে ধারাবাহিকভাবে আরও কিছু পিলার এখানে বসানো হবে। কিন্তু স্প্যানগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে কিনা নিশ্চিত বলা যাচ্ছে না। বিষয়টি সেতুমন্ত্রীর উপর নির্ভর করছে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মোট ২০.১ কিলোমিটার দীর্ঘ এই রেলপথে ৭৭০টি স্প্যান বসনো হবে। প্রথম পর্যায়ে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও পর্যন্ত চলাচলের লক্ষ্য নির্ধারণ করে এগিয়ে চলছে মেট্রোরেল রেল প্রকল্পের কাজ। আগামী বছরের ডিসেম্বরের আগেই মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও অংশ ট্রেন চলাচলের জন্য প্রস্তুত হবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। দুটি অংশে ভাগ করে মেট্রোরেলের কাজ এগিয়ে চলছে। মূল ডিপো নির্মাণ এবং চলাচলের লাইন। এরই মধ্যে আগারগাঁও পর্যন্ত পাইলিং শেষ হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here