মৌলভীবাজারে হাকালুকি হাওর থেকে ২০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরেছেন জেলেরা। যার দাম হাঁকা হয়েছে ৩৫ হাজার টাকা। তবে এখনো এই দামে মাছটি কেউ কেনেননি।

স্থানীয়রা জানান, শনিবার বিকেলে হাকালুকি হাওরের একটি বিল থেকে মাছটি ধরা পড়ে। পরে এটি বিক্রির জন্য সন্ধ্যায় জুড়ী উপজেলা সদরে মাইকিং করা হয়। খবর পেয়ে উৎসুক লোকজন মাছটি দেখতে ভিড় জমান। তখনই বিক্রেতা দাম হাঁকেন ৩৫ হাজার টাকা।

২০ কেজি ওজনের বাঘাইড়

বাজারে মাছটিকে ঘিরে উৎসুক এক ব্যক্তি জানান, তিনি ১৫ হাজার টাকা দাম বলেছেন। কিন্তু বিক্রেতা মাছটি দিতে রাজি হয়নি। তবে এর বেশি দাম কেউ দেবে না বলেও মনে করেন তিনি।

মাছ বিক্রেতা বড়লেখা উপজেলার কানুনগড়ের একরাম আলী বলেন, হাকালুকি হাওরের জল্লা বিল থেকে মাছটি ধরেছে জেলেরা। তিনি বিক্রির জন্য কিনেছেন। প্রায় ২০ কেজি ওজনের মাছটির দাম ৩৫ হাজার টাকা চেয়েছেন তিনি। এখন পযন্ত একজন ১৭ হাজার টাকা দাম বলেছেন। আরেকটু বেশি পেলে তিনি বিক্রি করবেন।

এক সময় বিভিন্ন বড় নদীতে বাঘাইড় মাছ পাওয়া যেত। কিন্তু নানা কারণে আইড় মাছের এই প্রজাতিটি এখন চরম বিপন্ন। মাছটির শরীরে বাঘের মতো ডোরাকাটা, তাই অনেকে এটিকে ‘বাঘ’ মাছও বলে থাকেন। এরা রাক্ষুসে মাছ। বিভিন্ন জাতের ছোট ছোট মাছ ও জলজ প্রাণী খায়। সাধারণত এরা স্রোত বেশি থাকা বড় বড় নদীতে থাকে। এ সময়টাতে এক এলাকা থেকে অন্য এলাকায় এরা চলে যায়। এ কারণে হাওরে ঢুকে যেতে পারে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here