টেস্টের পর এবার ওয়ানডে ক্রিকেট র‌্যাঙ্কিংয়েও সুখবর পেল বাংলাদেশ। আজ আইসিসি প্রকাশিত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সর্বশেষ আপডেটে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে টপকে সপ্তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। যা বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সেরা অবস্থান।

এক ক্যালেন্ডার বর্ষের পরিসংখ্যান নিয়ে আজ র‌্যাঙ্কিং আপডেট প্রকাশ করেছে আইসিসি। নতুন র‌্যাঙ্কিংয়ে ১২৫ রেটিং পয়েন্ট ভারতকে হটিয়ে শীর্ষস্থানে উঠে এসেছে ইংল্যান্ড। ইংলিশদের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়তে নেমে গেছে বিরাট কোহলির ভারত। দক্ষিণ আফ্রিকা নেমে গেছে তৃতীয় স্থানে। তাদের রেটিং পয়েন্ট ১১৩। এছাড়া চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে আছে যথাক্রমে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সপ্তম স্থানে থাকা বাংলাদেশের পর শীর্ষ দশের শেষ তিনটি দল যথাক্রমে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

এর আগে মঙ্গলবার প্রকাশিত আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো ৮ নম্বরে উঠে আসে বাংলাদেশ।

আইসিসি প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং

এবারের ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯৩। এর আগে ২০১৫ সালের শুরুতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে প্রথমবারের মতো ওয়ানডের বিশ্ব র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে উঠেছিল টাইগাররা। তারপর আরো দাপটের ভারতকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই হারিয়ে সপ্তম স্থান অধিকার করে নেয় তারা। তারো অনেক পরে ২০১৭ এর মে মাসে প্রকাশিত আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি করে ষষ্ঠ স্থানে উঠে আসে মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, রিয়াদরা।

তবে খুব বেশিদিন এ অবস্থান ধরে রাখতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশ গেল বছরই ৬ থেকে ৭ এ গিয়ে ৮ এ নেমে আসে। সেখান থেকে আবার ৭ এ ফিরল তারা।

এদিকে টেস্ট ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটলেও বাংলাদেশের র‌্যঙ্কিংয়ের অবনমন ঘটেছে টি-টুয়েন্টিতে। এ সংস্করণে বাংলাদেশের অবস্থান এখন দশ নম্বরে। আর দক্ষিণ এশিয়ার উদীয়মান দল আফগানিস্তান উঠে গেছে আট নম্বরে। এ সংস্করণের শীর্ষ স্থান ধরে রেখেছে পাকিস্তান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here