ক্লাব ফুটবলের মর্যাদার লড়াইগুলোর মধ্যে অন্যতম এল ক্লাসিকো। এতে মুখোমুখি হয় স্পেনের দুই ফুটবল জায়ান্ট বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। সেই মহারণেই আজ রাতে আরো একবার মুখোমুখি হচ্ছে দুই দল। তবে সব ছাপিয়ে এই ম্যাচ হয়ে দাঁড়িয়েছে সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মধ্যে লড়াই।

সেই ১৯০২ সাল থেকেই ক্লাব ফুটবলে ‘এল ক্লাসিকোর’ মহারণ দেখে আসছে ফুটবল বিশ্ব। কিন্তু গত এক দশক ধরে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের এ লড়াই যেন হয়ে উঠেছে আগুনে দ্বৈরথ, বিতর্ক আর উত্তেজনার। কিন্তু এবার আগেই লা লিগ শিরোপা জয় নিশ্চিত করায় আজকের ‘এল ক্লাসিকো’তে এ সমীকরণ নেই। তারপরও ম্যাচটা যেহেতু দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। তাই উত্তেজনাটা থাকছে আগের মতই।

ক্লাব ফুটবলে গত এক দশক ধরে রাজত্ব করে আসছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। স্বাভাবিকভাবেই এ দুই দলের লড়াই দেখতে ফুটবল প্রেমিরা থাকে উদগ্রীব। আজ সেই সুযোগটি পাচ্ছেন তারা। মর্যাদার ‘এল ক্লাসিকোর’ লড়াইয়ে আজ বাংলাদেশ সময় রাত ১২.৪৫ মিনিটে ন্যু-ক্যাম্পে নামছে বার্সা-রিয়াল।

এল ক্লাসিকোতে মাঠে নামার আগে দুই দলই চোখ জয়ে। বার্সেলোনা চায় এ মৌসুমে লা লিগায় কোন ম্যাচ না হারার রেকর্ড গড়তে। অন্যদিকে রিয়ালের লক্ষ্য আজকের ক্লাসিকো জিতে ২৬ মে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের প্রস্তুতি সারতে। কিন্তু কে জিতবে? নাকি সমতায় শেষ হবে ম্যাচ। প্রশ্ন দুটির উওর বাংলাদেশ সময় মধ্যে রাতেই পেয়ে যাবেন ফুটবল প্রেমিরা।

এখন পর্যন্ত এল ক্লাসিকোতে ২৭০বার মুখোমুখি হয়েছে রিয়াল-বার্সা। তবে জয়ের পাল্লা রিয়ালের (৯৯টি) চেয়ে ভারী বার্সার (১১২)। লা লিগার ম্যাচে অবশ্য কাতালানদের (৭০) চেয়ে জয়ের দিক চেয়ে একটু এগিয়ে সান্তিয়াগো বার্ন্যাবুর ক্লাবটি (৭২টি)। কিন্তু আজ ন্যু-ক্যাম্পে নামার আগে পরিসংখ্যানে মোটেও চোখ রাখছে না রোনালদো ও মেসিরা। তাদের লক্ষ্য নিজেদের সেরাটা দিয়ে প্রতিপক্ষকে হারানো।

আজকের ক্লাসিকো জিতে বার্সেলোনা চাই চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার থেকে ছিটকে পড়ার দুঃখ ভুলতে। একই সঙ্গে আন্দ্রে ইনিয়েস্তার বিদায় উপহারও হয়ে যাবে। এদিকে রিয়ালের চাওয়া গত বছরের শেষ দিকে সান্তিয়াগো বার্ন্যাবুতে কাতালানদের বিপক্ষে (৩-০) হারের প্রতিশোধ নেওয়া।

এখন পর্যন্ত ৩৪ ম্যাচে ২৬ জয় ও ৮ ড্রয়ে ৮৬ পয়েন্ট নিয়ে লা লিগা শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। তাই দলটির কাছে আজকের ক্লাসিকো অন্য আট-দশটি ম্যাচের মত। তবে ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থাকা রিয়াল আজকের ম্যাচটি দেখছে গুরুত্বের সঙ্গে। এখান থেকেই চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতার প্রস্তুতি দারুণভাবে সারতে চাই জিনেদিন জিদান শিষ্যরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here