স্বামী-স্ত্রীর মধুর সম্পর্কের মধ্যেও অনেক সময়ই অনেক কথা বলা হয়ে ওঠে না। আপনার স্ত্রী হয়তো অনেককিছু আপনাকে বলতে চান, কিন্তু লজ্জা, অস্বস্তি, ভয়সহ নানা করাণে না বলাই রয়ে যায় সেসব কথা। কিন্তু এই না বলা কথার পরিমাণ যত বাড়বে দাম্পত্য জীবনে দূরত্ব তত বাড়বে বলেই বলছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি স্ত্রীর মনের কথা পড়তে পারার কিছু কৌশল বাতলে দিয়েছে একটি আন্তর্জাতিক গণমাধ্যম।

আনমনা স্ত্রী : কাজ থেকে ফিরে দেখলেন, স্ত্রী আনমনা। কথা বলছেন, কিন্তু আপনার চোখে চোখ রেখে নয়। তাহলেই বুঝবেন তার মনে কিছু কথা জমে রয়েছে, যেগুলো আপনাকে খুলে বলতে না পারলে তিনি শান্ত হবেন না!

স্ত্রীর মুখ ভার : আপনার সঙ্গে কথা বলা তো দূরের কথা, ভাল করে আপনার দিকে তাকাচ্ছেনও না। এরকমটা হলেই বুঝবেন, তিনি কিছু বলতে চান।

সঙ্গমে মন নেই : তীব্র শারীরিক সুখ বিনিময়ের সময়ও তিনি আপনার দিকে মন দিচ্ছেন না। শয্যায় এমন আচরণ দেখলে বুঝে নেবেন, তিনি আপনাকে কিছু দরকারি কথা বলতে চান। নারীরা মন খুলে কথা বলতে না পারলে, মিলনের সময়ও অমনোযোগী হয়ে থাকেন।

সাজগোজ করছেন না : দেখা গেছে, শতকরা ৮০ শতাংশ মহিলা সাজগোজ করতে ভালবাসেন। এমনকী, মন ভাল না থাকলেও তিনি সেজেগুজে থাকতে পছন্দ করেন। কিন্তু মনের মধ্যে কিছু কথা জমে থাকলে তিনি সাজগোজেও মন বসাতে পারেন না।

কথার খেই হারিয়ে ফেলছেন : কোনও একটা বিষয় নিয়ে হয়তো আপনার সঙ্গে স্ত্রীর কথা হচ্ছে। কিন্তু কথাবার্তা যতই এগোচ্ছে, আপনি বুঝতে পারলেন স্ত্রী কথার খেই হারিয়ে ফেলছেন। তখনই বুঝতে হবে আপনার স্ত্রী আপনাকে কিছু একটা বলতে চাইছেন, কিন্তু কীভাবে শুরু করবেন বুঝতে পারছেন না।

এরকম অবস্থায় আপনাকেই হাল ধরতে হবে। শান্ত হয়ে বসুন, জোরে শ্বাস টেনে নিন বুকের ভিতর। ধৈর্য হারাবেন না। স্ত্রীর কাছে ঘেঁষে বসুন, তাকে প্রশ্ন করুন কী হয়েছে! তার কথা মন দিয়ে শুনুন। আপনার স্ত্রী অন্যের বাড়ি থেকে আসা একজন মেয়ে। আপনার বাড়িতে তার কিছু সমস্যা হতেই পারে। যেগুলো আপনার বাড়ির অন্যান্য সদস্যদের কাছে তিনি খুলে বলতে পারছেন না।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here