সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী), সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম ও দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের ওপর নজরদারির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় নির্বাচনকে সামনে রেখে দল ও সরকারের দায়িত্বে থাকা সবাইকে সতর্ক থাকতেও বলেছেন তিনি। সোমবার প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনির্ধারিত আলোচনায় তিনি এ নির্দেশনা দেন। বৈঠকে উপস্থিত মন্ত্রিসভার একাধিক সদস্য এ তথ্য জানিয়েছেন।

আক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, বি. চৌধুরীকে রেললাইনে ধাওয়া করার পরও তিনি খালেদা জিয়ার কাছেই আছেন। অপমান-অপদস্থ হওয়ার পরও তার কোনো শিক্ষা হয়নি। অথচ তাকে বিএনপি মেরে ফেলতে চেয়েছিল। নির্বাচন সামনে রেখে তিনি কোন দিকে দৌড়ঝাঁপ করেন তা ভালোভাবে খেয়াল রাখতে হবে। ড. কামাল এবং বাংলাদেশের দুটি দৈনিক পত্রিকার সম্পাদকের নাম উচ্চারণ করে তাদের দিকেও সতর্ক দৃষ্টি রাখার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সম্প্রতি জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ব্যাপক সমালোচনা করে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীকে ব্রিফ করেন আইনমন্ত্রী। তখনই প্রধানমন্ত্রী আরও কয়েকটি অনির্ধারিত বিষয় আলোচনায় এনে এসব ব্যাপারে নির্দেশনা দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মন্ত্রী জানান, বৈঠকে খুলনা সিটি করপোরেশন নির্বাচন নিয়েও আলোচনা হয়েছে। নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। আমি নিজেই খুলনা সিটির নির্বাচন তদারকি করেছি। তা ছাড়া শেখ হেলালরা সব ভাই মিলে খুবই ভালো কাজ করেছে। তারা জোরালোভাবে নির্বাচন তদারকি করেছে। খালেকের ইমেজ ভালো ছিল বলেই জয় এসেছে।

যদিও ওই নির্বাচনপরবর্তী ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট সুষ্ঠু নির্বাচন নিয়ে হতাশা প্রকাশ করেন। বিষয়টি নিয়ে মন্ত্রিসভার বৈঠকে সমালোচনা হয়। খুলনার নির্বাচন নিয়ে বিএনপির অপপ্রচারের জবাব দিতে হবে বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সভাপতি। বলেন, নির্বাচন সুষ্ঠু না হলে বিএনপি এত ভোট পেল কীভাবে? জিয়াউর রহমান এবং খালেদা জিয়ার আমলে নির্বাচন সুষ্ঠু হয়নি। ওইসব নির্বাচনের চিত্র তুলে ধরে সারাদেশে প্রচার চালাতে হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here