বিস্ময়ের ঘোর যেন কাটছে না। বয়স মাত্র ৩৪। এখনও ব্যাটে আগুন ঝড়ে। চার ছক্কার বাহারি শটে তিনি অনন্য। অথচ সেই এবিডি ভিলিয়ার্সই কিনা আচমকা অবসরের ঘোষণা দিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। বিশ্বাসই যেন হচ্ছে না কারো।

কারণ হিসাবে ক্লান্তকে ঢাল বানিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই বিস্ফোরক ব্যাটসম্যান। তিনি বলেছেন, ‘১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮ টি-টোয়েন্টি খেলার পর এখন সময় অন্যদের দায়িত্ব গ্রহণ করার। আমার পালা শেষ হয়েছে, সত্যি বলতে আমি ক্লান্ত। এটা কঠিন একটি সিদ্ধান্ত। সিদ্ধান্ত নেয়ার আগে আমি অনেক ভেবেছি। ভালো ক্রিকেট খেলে চলার সময়েই আমি বিদায় নিতে চাই। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ সিরিজ জয়ের পর অনুভব করছি সরে যাওয়ার এটাই সঠিক সময়।’

২০০৪ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক ভিলিয়ার্সের। গত মার্চ-এপ্রিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা জোহানেসবার্গ টেস্ট হয়ে থাকলো তার সবশেষ আন্তর্জাতিক ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ভিলিয়ার্স প্রতিশ্রুতি দিয়েছেন যতদিন সম্ভব খেলে যাবেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে।

৫০.৬৬ গড়ে ডি ভিলিয়ার্সের টেস্ট রান ৮ হাজার ৭৬৫। ২২টি সেঞ্চুরির সঙ্গে আছে ৪৬টি ফিফটি। টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে তার রান ১ হাজার ৬৭২। ওয়ানডেতে ২৫ সেঞ্চুরিতে ৫৩.৫০ গড়ে ডি ভিলিয়ার্সের রান ৯ হাজার ৫৭৭। ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরির মালিক এই ভিলিয়ার্স।

ব্যাটিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়ের ছিলেন ভিলিয়ার্স চোখে পড়ার মতো। লাফিয়ে ক্যাচ লুফে নেয়ার কারণে তার নতুন পরিচয় হয়ে গিয়েছিল সুপারম্যান। কিন্তু অতি দ্রুতই যেন বিদায় বলে দিলেন আধুনিক ক্রিকেটের এই সুপারম্যান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here