চলতি বছর মাধ্যমিকে উত্তীর্ণদের মধ্যে ২ লাখ ৬৮ হাজার ২২২ জন শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেনি। ১৩ থেকে ২৪ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তি হওয়ার জন্য অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করেছে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ আশঙ্কা করছেন, ‘যারা আবেদন করেনি, তাদের অনেকে ঝরে পড়বে। কেউ কেউ দেশের বাইরে পড়তে যাবে।’

তিনি জানান, ২৪ মে রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে যারা টাকা জমা দিয়েছে, তাদের শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত আবেদন করার সুযোগ দেয়া হবে।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ শিক্ষার্থী পাস করেছে। আর কলেজে ভর্তি হতে আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৭৫ জন। এরমধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৫৯৩ জন শিক্ষার্থী রয়েছে। এই হিসেবে এবার মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও ২ লাখ ৬৮ হাজার ২২২ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে আবেদন করেনি।

অধ্যাপক হারুন জানান, এবার ৯ লাখ ৬৪ হাজার ৫৫১ জন অনলাইনে এবং ৩ লাখ ৫৭ হাজার ৯৮১ জন এসএমএসের মাধ্যমে কলেজে ভর্তির আবেদন করেছে।
২৫ থেকে ২৭ মের মধ্যে শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে। নীতিমালা অনুযায়ী ১০ জুন প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

শিক্ষার্থীরা সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পেরেছে। তবে মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার ভর্তির সুযোগ নির্ধারণ করে দেয়া হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here