আর্মেনিয়ার প্রধানমন্ত্রী সেজে টেলিফোনে কথা বলে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে বেকুব বানিয়েছেন রাশিয়ার দুই প্রাংক ভিডিও নির্মাতা। গত সপ্তাহে তারা টেলিফোনে জনসনের সঙ্গে ১৮ মিনিট কথা বলেছেন। জনসন বিষয়টি বুঝতে না পেরে আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন। তারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পত্যাগী রুশ গোয়েন্দা সের্গেই স্ক্রিপালকে নিয়েও কথা বলেন।

গত সপ্তাহে ঘটানো এ কাণ্ডের অডিও প্রকাশ করে দিয়েছেন ওই দুই ব্যক্তি। এদের মধ্যে একজন নিজেকে আর্মেনিয়ার নবনিযুক্ত প্রধানমন্ত্রী নিকোল পশিনিয়ান হিসেবে পরিচয় দিয়েছেন। ইংরেজিতে বলা ওই ব্যক্তি জনসনের কাছে ভ্লাদিমির পুতিনের সঙ্গে কীভাবে আলোচনা চালাতে হবে সে ব্যাপারে পরামর্শ চান। জবাবে জনসন বলেন, ‘আমরা পুতিনকে ঘিরে থাকে এমন লোকদের ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখব। রাশিয়ার হুমকি মোকাবেলার এটাই সেরা পথ।’

ওই প্রাংকস্টার এ সময় লন্ডনে রাসায়নিক হামলার শিকার স্ক্রিপালের ইস্যুতে ব্রিটেনের জবাব কী হবে সে বিষয়েও জানতে চান। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প থেকে দেওয়া এক বিবৃতিতে ঘটনার সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে।

তবে কথোপকথনের একেবারে শেষ দিকে এসে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী কলটির বিষয়ে সন্দেহ করতে শুরু করেন। তার কিছুক্ষণ পর ফোন কেটে দেন।

অ্যালেক্স স্টলিয়ারভ ও ভ্লাদিমির কুজনেটসভ নামের এই দুই প্রাংকস্টার এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো সেজে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে এবং পুতিন সেজে সঙ্গীত তারকা এল্টন জনকেও বেকুব বানিয়েছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here