মাস গেলে কত টাকা রোজগার করেন আপনি? ১০-১৫ হাজার রোজগার করতে দিনভর খাটতে হয়। কয়েক বছর পরিশ্রম করার পর বেতন হয়তো বা ২০ হাজারের ঘরে পৌঁছায়। তবে ঝাড়খণ্ডের ছোটু বারাইক শুধুমাত্র ভিক্ষে করেই মাসে অন্তত ৩০ হাজার টাকা রোজগার করেন। অবাক হচ্ছেন? অবিশ্বাস্য হলেও ঘটনাটি মিথ্যে নয় কিন্তু। চক্রধরপুর রেলওয়ে স্টেশনে গেলেই এঁকে আপনি দেখতে পাবেন।

শুধু ভিক্ষা নয়, তার সঙ্গে আরও নানা ব্যবসা রয়েছে ছোটুর। একটি সংস্থার ডিস্ট্রিবিউটার তিনি। রেলের যাত্রীদের অনেক সময় তার মেম্বারশিপও করান। কখনও হকারি করেন ট্রেনে, বিভিন্ন জিনিসপত্রও বিক্রি করেন। এ ছাড়াও সিমডেগা জেলার বান্দি গ্রামে তাঁর একটি বাসনপত্রের দোকান রয়েছে। যা চালান তাঁর এক স্ত্রী।

তিনটি বিয়েও করেছেন এই ব্যক্তি। সন্তান-সন্ততি নিয়ে ভরা সংসার ছোটুর। মাসে যা রোজগার করেন তার একটা বড় অংশ সমান ভাগ করে স্ত্রীদের কাছে পাঠান। পালা করে তাঁদের কাছে গিয়ে থাকেন। সংসারের তদারকিও করেন।

ভারতীয় সিনেমায় ভিখারিদের নিয়ে তৈরি নানা চরিত্র বেশ হিট। তা বহু সিনেমাতে এর আগেও দেখানো হয়েছে। ঘটনা যে সত্যি তার জ্বলন্ত উদাহরণ ছোটু। এর আগেও খবরে প্রকাশ পেয়েছিল মুম্বাইয়ে এক ভিখারি থাকেন যাঁর কোটি টাকা দামের ফ্ল্যাট রয়েছে। আর একজন তো বিএমডব্লিউ চড়ে ভিক্ষে করতে আসেন!

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here