সাম্প্রদায়িকতা, অসহিষ্ণুতার অনেক উদাহরণে যখন পত্রিকা, টিভির খবর ছয়লাব, তখন সম্প্রীতির অনন্য নজির গড়েছেন ভারতের এক হিন্দু পুরোহিত। মহানবী হযরত মুহাম্মদ (স.)-কে নিয়ে গান রচনা ও গেয়ে সবাইকে শান্তির ডাক দিচ্ছেন তিনি।

মুম্বাইয়ের বাসিন্দা সাগর পৃথিবীপাল ত্রিপাটি নামে ওই পুরোহিত জানান, মহানবীকে তিনি দেখেন বিশ্ব মানবতার অনন্য প্রতিষ্ঠান হিসেবে। তাই মহানবীকে নিয়ে তিনি গান লিখেছেন ও গেয়েছেন।

জানা গেছে, সাগর ত্রিপাটির বাড়িতেও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এরকম অজস্র উদাহরণ। সেখানে রয়েছে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন, মহানবীর জীবনী। একইসঙ্গে রয়েছে হিন্দুদের পবিত্র গ্রন্থ গীতা ও রামায়ন। এমনকি সাগরের ঘরে বিশাল সোফার পেছনে রয়েছে নমাজ পড়ার জায়গা।

সাগর ত্রিপাঠি পরিবার রাম লীলা বিন্যাসের পৃষ্ঠপোষক, যারা অযোধ্যার রাম মন্দিরের ট্রাস্টি। কিন্তু ৬৮ বছর বয়সী সাগর ত্রিপাঠী এই পরিচয় মানেন না। অযোধ্যার পণ্ডিত পরিবারের একজন হয়ে বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের বিষয়টিকে কীভাবে দেখেন, এই প্রশ্নে অবশ্য তিনি কোনও মন্তব্য করেননি। কারণ তার মত, এটা আদালতের বিচারাধীন বিষয়। তবে এখানেও তার দাবি রাজনীতি যদি এই ইস্যু থেকে দূরে থাকে, তবে সমস্যার সমাধান সম্ভব।

উত্তর প্রদেশের সুলনতাপুর জেলায় জন্ম সাগর ত্রিপাটির। এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর পরিবার চাইছিল, তাদের ছেলে হবে সরকারি আধিকারিক। কিন্তু উর্দু কবি রঘুপতি সাহাই ফিরাকের প্রভাবে কবিজীবনই বেছে নেন সাগর।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here