ইতিহাস বিকৃত করে জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠাবাষির্কীর স্মরণিকা ছাপানোর অভিযোগে তৎকালীন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি ওই স্মরণিকার প্রকাশনার দায়িত্বে ছিলেন।

গতকাল বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

২০১৬ সালের ১ জুলাই তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সময় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবাষির্কীর স্মরণিকায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করা হয়।

এদিকে সোমবারের সিন্ডিকেট সভায় একটি জাতীয় পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামের এক নিবন্ধে ইতিহাস বিকৃতির অভিযোগে সাময়িক অব্যাহতি দেওয়া মার্কেটিং বিভাগের শিক্ষক মোর্শেদ আনাম খানের ব্যাপারেও উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় শৃঙ্খলা কমিটির সুপারিশের ভিত্তিতে প্রাক্তন রেজিস্ট্রারকে চাকরিচ্যুত করা হয়েছে। একইসঙ্গে মার্কেটিং বিভাগের শিক্ষকের বিষয়টি খতিয়ে দেখার জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।’

প্রসঙ্গত চলতি বছরের ২৬ মার্চে একটি জাতীয় পত্রিকায় বঙ্গবন্ধুকে অবমাননা করে নিবন্ধ লেখার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের মাকের্টিং বিভাগের শিক্ষক অধ্যাপক মোর্শেদ হাসান খানকে সাময়িক বরখাস্ত করা হয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here