ক্যারেবিয়ান সাগরের নিচ থেকে সম্প্রতি ৩১০ বছর আগের পুরনো গুপ্তধন উদ্ধার করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। আর এ কাজে তাদের সহায়তা করেছে রোবট সাবমেরিন।

এসব গুপ্তধনের মূল্য প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় যার পরিমান দাঁড়ায় প্রায় ১৭শ’ কোটি টাকা।

বিজ্ঞানীরা জানান, বহু আগে ক্যারিবিয়ান সাগরের গভীরে একটি স্পেনের একটি জাহাজডুবির ঘটনা ঘটেছিল। আর সেই জাহাজ থেকেই এই বিপুল পরিমাণ অর্থসম্পদ উদ্ধার করা হয়।

পানির নিচে কাজ করতে সক্ষম ওই রোবটের নাম রেমাস ৬০০০। উচ্চ-প্রযুক্তি সম্পন্ন সেন্সর ও ক্যামেরা বসানো এই রোবট চার মাইল পর্যন্ত ডুব দিতে পারে। স্পেনের যুদ্ধজাহাজ স্যান জোস ১৬শ’ শতাব্দীর শেষভাগে ব্রিটিশ যুদ্ধজাহাজের সঙ্গে প্রচণ্ড গুলি বিনিময়ের পর সাগরে ডুবে যায়।

সেই রোবট সাবমেরিন

ওই জাহাজে থাকা কোটি কোটি টাকার সোনা রূপা ও পান্না হারিয়ে যায় সাগরের অতলে। ২০১৫ সালের নভেম্বরে ফের সেই জাহাজটির সন্ধান পাওয়া যায়। এবার রোবটের সাহায্যে হারানো ধনরত্ন উদ্ধার করা সম্ভব হলো।

ক্যারিবিয়ান সাগরের ২০০০ ফুট গভীরে ছিল জাহাজের ধ্বংসাবশেষ। এই রোবট এর আগেও সাগরের তলা থেকে জাহাজ ও প্লেনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here