জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার মোট নম্বর থেকে কমছে ২০০ নম্বর। এ ছাড়া কমে যাচ্ছে তিনটি বিষয়ও।

বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, বাংলা দুই বিষয়ে ৫০ এবং ইংরেজির দুই বিষয়ে ৫০ করে মোট ১০০ নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এ ছাড়া আগে বাংলা দুটি ও ইংরেজির দুটি করে বিষয় থাকলেও এখন থাকবে কেবল একটি করে বিষয়। অর্থাৎ চারটি বিষয়ের বদলে বাংলা ও ইংরেজি হবে দুটি বিষয়।

এ ছাড়া অষ্টম শ্রেণির এই সমাপনী পরীক্ষায় ১০০ নম্বরের চতুর্থ বিষয়টিও বাদ দেওয়া হচ্ছে। এই পরীক্ষাটি নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

এত দিন জেএসসি পরীক্ষায় ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হতো শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুই পত্র এবং চতুর্থ বিষয় বাদ দিয়ে পরীক্ষা দিতে হবে মোট সাতটি বিষয়ে।

কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেএসসিতে ৮৫০ নম্বরের বদলে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১০৫০ নম্বরের বদলে ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, বুয়েটের সাবেক শিক্ষক ইনামুল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহারিচালক অধ্যাপক মাহবুবুর রহমান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক ছাড়াও এনসিসিসির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here