রাশিয়ায় আর কদিন পরেই শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। এ উপলক্ষে ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বেজে উঠবে রেফারির কিক অফের বাঁশি। এরপর পুরো একমাস জুড়ে চলবে বিশ্বকাপের মহাযজ্ঞ। যেখানে অনুষ্ঠিত হবে ৬৪টি ম্যাচ। এবার অংশ নিচ্ছে ৩২টি দল। এ কারণে ফুটবল ভক্তদের মনে চলছে চরম উত্তেজনা।

কে সেরা? পেলে না ম্যারাডোনা। এই প্রশ্নের সমাধান আজও মেলাতে পারেননি ফুটবল বোদ্ধারা। এর জোয়ার শেষ হতে না হতে নতুন দ্বৈরথ; মেসি না রোনালদো, কে সেরা? কারণ এ দুই জনই যে দলের হয়ে একের পর এক কীর্তি গড়ে যাচ্ছেন। তাইতো নানা আলোচনার মধ্যে কেউ মেসিকে এগিয়ে রাখেন। আবার কেউবা রোনালদোকে।

তবে বার্সেলোনার এই আর্জেন্টাইন তারকা নিজে তা মনে করেন না। নিজেকে তিনি অন্য আরেকজন খেলোয়াড়ের মতোই মনে করেন।

সম্প্রতি নিউইয়র্ক ভিত্তিক পেপার ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, ‘আমি নিজেকে সেরা বিবেচনা করি না। আমার মনে হয়, আমি শুধু একজন খেলোয়াড়। মাঠের মধ্যে, যখন খেলা শুরু হয় আমরা সবাই একই পর্যায়ের।’

পশুপাখির প্রতি মেসির ভালোবাসার কথা অনেকের জানা। হাল্ক নামে তার একটি কুকুরও আছে। পশুপাখির প্রতি ভালোবাসা নিয়ে মেসি বলেন, ‘পশুপাখিদের একজন বড় ভক্ত আমি। আমি তাদের সঙ্গে বড় হয়েছি এবং তারা আমাকে অনেক কিছু শিখিয়েছে।’

‘এখন আমাদের হাল্ক নামে একটি কুকুর আছে, সে আমাদের পরিবারের অংশ, আমরা সব সময় তাকে সঙ্গে রাখি। আমাদের সন্তানরা হাল্কের থেকে অনেক কিছু শেখে। বাচ্চাদের ও তার মধ্যে যে ভালোবাসা দেখা যায়, তা অপরিবর্তনীয়’- বলেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা কেন ফেবারিট নয়, সেটাও ব্যাখ্যা করেছেন মেসি, ‘একটি দল হিসেবে জিততে আমাদের এখনো শক্তিশালী হয়ে উঠতে হবে এবং ফ্রান্স, জার্মানি, ব্রাজিল বা স্পেনের মতো দলগুলোর পর্যায়ে যেতে হবে।’

‘তবে আমাদের বেশ ভালো কয়েকজন খেলোয়াড় আছে এবং আর্জেন্টিনা সব সময়ই জয়ী হওয়ার প্রার্থী হয়ে বিশ্বকাপে যায়। আমরা সেখানে কীভাবে থাকি, সেটা কোনো ব্যাপার না। আমাদের লক্ষ্য জেতা এবং আমরা ধীরে ধীরে যাওয়ার চেষ্টা করব, তবে শক্তভাবে প্রতিযোগিতায় এগোতে হবে’- যোগ করেন মেসি।

রাশিয়া বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার সঙ্গী আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে মেসিদের বিশ্বকাপ অভিযান।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here