আর কদিন পরই বিশ্ব মেতে উঠবে বিশ্বকাপ ফুটবল নিয়ে। তাই এই নিয়ে সব দেশেই উত্তেজনা আগ্রহের শেষ নেই। এবার সেই উত্তেজনার পারদ আরো একটু বাড়িয়ে দিল বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়ার মহাকাশ বিষয়ক সংস্থা রসকসমস। বিশ্বকাপের অফিসিয়াল বল টেলস্টার-১৮ তারা পাঠিয়ে ছিল আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। গত রোববার রুশ মহাকাশচারী অ্যান্তন সাখাপ্লেরভ মহাকাশ থেকে বিশ্বকাপের সেই অফিসিয়াল বল নিয়ে ফিরে এসেছেন।

বলা হচ্ছে, মহাকাশ ঘুরে আসা এই বল দিয়েই মস্কোতে আগামী ১৪ জুন রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলানো হবে। রসকসমস জানিয়েছে, সাখাপ্লেরভ, যুক্তরাষ্ট্রের স্কট টিঙ্গল ও জাপানের নরিশিগ কানাই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বিচ্ছিন্ন হয়ে গত রোববার পৃথিবীতে ফিরে আসেন। কাজাখস্তান সময় সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে তারা মহাকাশযান সয়ুজ এমএস-৮-এ চড়ে জেজকাগানের কাছাকাছি এলাকায় অবতরণ করেন। তারা মহাকাশে ছিলেন ১৬৮ দিন।

অবতরণস্থলে রুশ কর্মকর্তাদের সঙ্গে মহাকাশচারীদের সহযোগিতা করেন নাসার সদস্য ও জাপানের চিকিৎসকরা। এ সময় সাখাপ্লেরভ বলেন, ‘প্রথম কথা হচ্ছে আমরা সুস্থ আছি। একটু ক্লান্ত লাগছে। তবে কাজটা শেষ করে আসতে পেরেছি বলে আমরা গর্বিত।’

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ফুটবল খেলছেন দুই নভোচারী

এর আগে বৃহস্পতিবার রসকসমস সাখাপ্লেরভ ও তার সহযোগী ওলেগ আর্টেম্যাভের একটি ভিডিও প্রকাশ করে। ভিডিওতে দেখা যায়, তারা দু’জন টেলস্টার-১৮ বল নিয়ে আইএসএসে অনুশীলন করছিলেন। মহাকাশ স্টেশনের অনুশীলনটি করা হয়েছিল জাপানিজ কিবো মডিউলের শূন্য গ্রাভিটি অবস্থায়। তারা যখন গোল করার জন্য বাঁকা হয়ে বলে শট নিচ্ছিলেন, তখন বর্গাকারভাবে ব্যবহূত হয়েছিল ইউএস হারমনি মডিউল গ্রাভিটি ব্যবস্থা। গত ২৪ মার্চ বলটি মহাকাশযান সয়ুজ এমএস-৮-এ নিয়ে এসেছিলেন আর্টেম্যাভ।

রাশিয়ার সংবাদ সংস্থা তাসের বরাত দিয়ে জানানো হয়, ‘টেলস্টার-১৮ বলটি মস্কোতে আগামী ১৪ জুন রাশিয়া-সৌদি আরবের মধ্যকার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্যবহার করা হবে। যদিও ফিফা আনুষ্ঠানিকভাবে এখনও এ তথ্য নিশ্চিত করেনি। সাখাপ্লেরভ, টিঙ্গল ও কানাই পাঁচ মাসেরও বেশি সময় ধরে মহাকাশ নিয়ে কাজ করছেন। এই সময়ে তারা বৈচিত্র্যময় বৈজ্ঞানিক পরীক্ষা চালিয়েছেন। প্রথমবারের মতো মহাকাশে যাওয়া টিঙ্গল স্টেশন রোবটের হাত পরিবর্তন করতে গিয়ে মহাকাশে হাঁটার অভিজ্ঞতা অর্জন করেছেন।’

টেলস্টার-১৮ রাশিয়ার মস্কোতে গত নভেম্বরে প্রথমবারের মতো উন্মোচন করা হয়। এই অনুষ্ঠানে লিওনেল মেসি, জিনেদিন জিদান, কাকা ও জাভি আলোনসোর মতো তারকা উপস্থিত ছিলেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here