বিশ্বকাপ ফুটবলে অংশ নিতে প্রথম দল হিসেবে রাশিয়ার মাটিতে পা রেখেছে মধ্যপ্রাচের দল ইরান। বাংলাদেশ সময় অনুযায়ী মঙ্গলবার রাতে মস্কোর ভনুকোভো বিমানবন্দরে পা রাখে এশিয়া অঞ্চল থেকে সুযোগ পাওয়া দলটি।

বিশ্বকাপ এই নিয়ে পঞ্চমবারের মত অংশ নিচ্ছে ইরান। ১৯৭৮ সালে প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয় তারা। সেইবার প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় ইরান। এরপর ১৯৯৮, ২০০৬ ও ২০১৪ সালের বিশ্বকাপ খেলে তারা। প্রত্যেকবারই প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয় তাদের।

বিশ্বকাপে এখন পর্যন্ত ১২টি ম্যাচ খেলেছে ইরান। ১টি জয়, ৩টি ড্র ও ৮টি ম্যাচে ড্র করে তারা। ১৯৯৮ সালের আসরে বিশ্বকাপের মঞ্চে একমাত্র জয়টি পায় ইরান। যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে হারিয়েছিলো তারা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে টিকিট পেতে এশিয়া অঞ্চল থেকে প্রথম দল হিসেবে যোগ্যতা অর্জন করেছিল ইরান। বাছাই পর্বে ১০ খেলায় ৬ জয়, ৪ ড্র’তে সর্বোচ্চ ২২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ইরান।

রাশিয়ার মস্কোর লোকোমোতিভ বাকোভকা অনুশীলন সেন্টারে বিশ্বকাপের বেজ ক্যাম্প করবে ইরান। আসন্ন বিশ্বকাপে ‘বি’ গ্রুপে রয়েছে ইরান। গ্রুপে তাদের প্রতিপক্ষ পর্তুগাল, স্পেন ও মরক্কো। আগামী ১৫ জুন মরক্কোর বিপক্ষে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে কার্লোস কুইরোজের শিষ্যরা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here