মাগুরার কৃষক আমজাদ হোসেন জার্মানিকে ভালোবেসে ২০০৬ সাল থেকে ফুটবল বিশ্বকাপের সময় নিজের খরচে দেশটির দীর্ঘ সব পতাকা বানান। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সময় জমি বিক্রি করে জার্মানির সাড়ে তিন কিলোমিটার পতাকা বানিয়ে বিশ্বমিডিয়ায় হইচই ফেলে দিয়েছেন তিনি। এবার রাশিয়া বিশ্বকাপ উপলক্ষে তিনি আবারো জমি বিক্রি করে বানিয়েছেন জার্মানির সাড়ে পাঁচ কিলোমিটার দীর্ঘ পতাকা। যাতে অভিভূত জার্মান দূতাবাসের কর্মকর্তারা।

জার্মানির প্রতি ৫৯ বছর বয়সী আমজাদের এই ভালোবাসার প্রতিদান দিতে যাচ্ছে বাংলাদেশে অবস্থিত দেশটির দূতাবাস। তারা আমজাদকে জার্মানিতে সফর করিয়ে আনার উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

খবরে জানানো হয়, গত মঙ্গলবার মাগুরা সদর উপজেলার নিশ্চিন্তপুর জেলা স্কুল মাঠে বিপুল মানুষের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কৃষক আমজাদের তৈরি সাড়ে পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের জার্মানির এই পতাকা প্রদর্শন করা হয়। এ সময় সেখানে জার্মান দূতাবাসের দুই কর্মকর্তাও উপস্থিত ছিলেন। তাদের দেশের প্রতি বাংলাদেশের একজন কৃষকের এই মমতা দেখে তারা অভিভূত।

সে সময়ই জার্মান দূতাবাসের কর্মকর্তা কারেন ভিযোরা জানান, তারা রাষ্ট্রদূতকে বলবেন যেন কৃষক আমজাদের জার্মানি সফরের বিশেষ ব্যবস্থা করা হয়।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, জার্মানের হোমিওপ্যাথিক ওষুধ ব্যবহারের পর গলব্লাডারের পাথর থেকে মুক্ত হবার পর ইউরোপের দেশটির প্রতি আমজাদের ভালোবাসা জন্মে। এরপর ২০০৬ সালে যখন জার্মানি বিশ্বকাপ আসরের আয়োজন করে সে বছর তিনি প্রথম দেশটির দীর্ঘ এক পতাকা তৈরি করেন। এরপর থেকে প্রতি আসরে এর দৈর্ঘ্য বাড়াতে থাকে। পতাকা বানানোর রঙ থেকে শুরু করে নানা রসদ যোগাড় করতে তিনি জমি পর্যন্ত বিক্রি করে দিয়েছেন।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here