নারীদের এশিয়াকাপে নজরকাড়া সাফল্যে সালমা-রুমানাদের নিয়ে যেন নিমিষেই বদলে গেছে বিসিবির দৃশ্যপট। প্রতিষ্ঠানটির সব কর্মকর্তারাই এখন নারী ক্রিকেটারদের পারফর্মেন্সের প্রশংসায় পঞ্চমুখ। ইতিমধ্যে এশিয়াকাপের স্কোয়াডে থাকা প্রত্যেক ক্রিকেটারকে বড় অংকের আর্থিক পুরস্কার দেওয়া হবে ঠিক করেছে বিসিবি। এছাড়া কথা চলছে তাদের বেতন বাড়ানোরও।

এছাড়া মহাদেশীয় ক্রিকেটে সেরা হওয়ার অনন্য কৃতিত্ব অর্জনের জন্য বিসিবিও নারী দলকে অন্যরকম সংবর্ধনা দেওয়ার কথা ভাবছে। আজ সন্ধ্যায় হোটেল সোনারগাঁয় আনুষ্ঠানিকভাবে সালমা বাহিনীকে সংবর্ধিত করা হবে।

যদিও এখনো এ নিয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। বোর্ড সভাপতি, বিসিবি প্রধান নির্বাহী কিংবা কোনো শীর্ষ পরিচালক প্রকাশ্যে অর্থ পুরস্কারের কথা জানাননি। তবে ভিতরের খবর, এশিয়া বিজয়ের অসামান্য কৃতিত্বর জন্য শুধু অভিনন্দনে সিক্ত হওয়াই নয়। অর্থ পুরস্কার পেতে যাচ্ছেন নারী ক্রিকেটারররা।

একটি নির্ভরযোগ্য সূত্রের খবর, বিসিবি নারী দলের প্রতি সদস্যকে নগদ অর্থ পুরস্কার প্রদান করবে। অন্তত তিন থেকে পাঁচ লাখ টাকা দেবার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। আজ সন্ধ্যায়ই আসছে সে ঘোষণা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সে অর্থ পুরস্কারের ঘোষণা দেবেন।

কাল রাতেই বোর্ডের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, একটা সম্মানজনক অর্থ পুরস্কারের চিন্তাই চলছে। তবে পরিমাণ নির্ধারিত হয়নি। সেটা বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন ঠিক করবেন। আজ বিকেলে যে বোর্ড পরিচালক পর্ষদের সভা আছে, সেখানেও তা চূড়ান্ত হতে পারে। তবে একাধিক দায়িত্বশীল সূত্রে নিশ্চিত হওয়া গেছে, জনপ্রতি অন্তত তিন লাখ টাকার কম দেওয়া হবে না। টাকার অংকটা পাঁচ লাখ টাকা করেও হতে পারে।

চমকিত এই সাফল্যে এরইমধ্যে নারী ক্রিকেট দল এখন ভাসছে অভিনন্দন, শুভেচ্ছা, প্রশংসাস্তুতির জোয়ারে। এরইমধ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ রাষ্ট্র ও দেশের নানা পর্যায় থেকে এসেছে শুভেচ্ছা ও অভিনন্দন। তারউপর বিসিবি তাদের জমকালো এই সংবর্ধনা দিলে তা নিঃসন্দেহে তাদের জন্য অন্যরকম অনুপ্রেরণা হবে।

এ প্রসঙ্গে ইএসপিএনকে বিসিবির চিফ এক্সিকিউটিভ নিজামুদ্দিন চৌধুরী বলেছেন, এশিয়া কাপে এই জয় বাংলাদেশে নারী ক্রিকেটের উন্নয়নে বড় ধরনের ভূমিকা রাখবে। নারীদের নিয়ে এখন বোর্ডকে আলাদাভাবে ভাবতে হবে।

তিনি জানান, বর্তমানে নারী দলের স্পন্সরশিপ জাতীয় দলের সাথে মিলিয়ে করা। কিন্তু এখন থেকে নারীদের জন্য আলাদা স্পন্সরশিপের চিন্তা করবে বিসিবি। ‘এখন তাদের নিজেদের পরিচিতি, এবং স্পন্সর আকর্ষণ করার সক্ষমতা হয়ে গেছে’, বললেন নিজামুদ্দিন চৌধুরী। তিনিই জানিয়েছেন, আগামীকালের বোর্ড মিটিংয়ে নারীদের বেতন বাড়ানোর বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here