ফুটবল প্রেমিদের অধীর আগ্রহের অবসান হতে যাচ্ছে। আজ রাত পোহালেই রাশিয়ায় শুরু হবে ২১তম ফিফা বিশ্বকাপ ফুটবল। জমকালেএই আসরে ৩২টি দেশ শিরোপার জন্য লড়বে।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় পর্দা শুরু হবে বিশ্বকাপের উদ্বোধন। প্রায় ৮০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন লুঝনিকি স্টেডিয়ামে এ অনুষ্ঠানটি হবে।

বিশ্বকাপে এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভেন্যু। বছরখানেক আগে শেষ হয়েছে এ স্টেডিয়ামের সংস্কারকাজ। প্রায় ৩৫০ মিলিয়ন ইউরো ব্যয়ে সংস্কার হওয়া এ স্টেডিয়াম এখন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বিশ্বকাপ ফুটবলের জন্য পুরোপুরি তৈরি।

এ স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ ছাড়াও একটি সেমিফাইনাল ও ফাইনালসহ মোট ৭টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আর প্রথমদিনই স্বাগতিক রাশিয়ার বিরুদ্ধে লড়বে এশিয়ার প্রতিনিধি সৌদি আরব।

বিশ্বকাপের উদ্বোধনী ভ্যানু লুঝনিকি স্টেডিয়ামে ১৯৮০ সালের মস্কো অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। এরপর ব্যাপক পরিচিতি পেয়েছিল ৬২ বছর আগে নির্মিত এ স্টেডিয়ামটি। দেশটির প্রথম প্রেসিডেন্ট ভ্লাদিমির লেনিনের নামেই প্রথম নামকরণ করা হয়েছিল এ স্টেডিয়ামের। ১৯৯২ সালের পর স্টেডিয়ামের নাম হয় ‘লুঝনিকি’। মস্কোভো নদীর বাঁকে জন্মানো সুগভীর তৃণক্ষেত্র থেকে ‘লুঝনিকি’ নামটির উৎপত্তি।

রাশিয়া- সৌদির আরবের প্রথম ম্যাচ মাঠে গড়ানোর আগে৩০ মিনিটের সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানে নিজেদের ঐতিহ্য ও সংস্কৃতিকে গোটা বিশ্বের সামনে মেলে ধরবে রাশিয়া। উদ্বোধনী মঞ্চে বিশ্বখ্যাত দুই শিল্পী রবি উইলিয়ামস ও আইদা গারিয়ুফুলিনার সঙ্গে উপস্থিত থাকবেন ব্রাজিলীয় ফুটবল গ্রেট রোনালদোও। যারা উদ্বোধনী অনুষ্ঠান ও ম্যাচের টিকিট পাননি, তাদের জন্যও স্টেডিয়ামের বাইরে লাগানো হয়েছে বড় পর্দা। এ ছাড়া মস্কোর সব ফ্যান জোনেই বড় পর্দায় বিশ্বকাপ উপভোগের সুযোগ থাকছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here