বাংলাদেশের আকাশে আজ সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল দেশজুড়ে উদযাপিত হবে ঈদুল ফিতর। ঈদ মোবারক।

এক মাস সিয়াম সাধনার পর এই ঈদ প্রতিটি মুসলমানের কাছে আনন্দের ঝর্নাধারা বয়ে আনে। আকাশ বাতাসে ধ্বনিত হয় খুশির বারতা, সবাই একবারের জন্য হলেও প্রাণ খুলে গ্রেয়ে ওঠে- ‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’। ইতিমধ্যেই রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদ উল ফিতর আরবি শব্দ। ঈদ’ অর্থ আনন্দ, উত্সব, খুশি। আর ফিতর অর্থ ভাঙা, চিড়, ভাঙন। ঈদুল ফিতর অর্থ হলো রোজা ভাঙার পর্ব বা উত্সব। ঈদের শাব্দিক অর্থ হলো ‘বারবার ফিরে আসা’। এ দিনটি বারবার ফিরে আসে বলে এর নামকরণ হয়েছে ঈদ। আল্লাহ এদিনে তার বান্দাকে নিয়ামত ও অনুগ্রহ দ্বারা বারবার ধন্য করে থাকেন, বারবার ইহসান করেন।

রহমত, মাগফেরাত ও নাজাতের মাস রমজানের অবসানে নতুন চাঁদ দেখামাত্র ছোট-বড়, ধনী-গরিব, প্রতিটি মুসলমানের হৃদয় আনন্দে উদ্বেল হয়ে ওঠে। এই দিনে ধনী-গরিব, বাদশা-ফকির নির্বিশেষে সব মুসলমান এক কাতারে ঈদের নামাজ আদায় করে, একে অপরের সঙ্গে কোলাকুলি করে।

বাংলাদেশে বহু বছর ধরেই ঈদ উৎসব সার্বজনিন মাত্রা পেয়েছে। এই উৎসব এলে এখন মুসলমানদের মতো অন্য ধর্মের মানুষরাও আনন্দে মেতে ওঠে বন্ধু প্রতিবেশীর সঙ্গে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here