লাখ লাখ মানুষের ভিড়ে মক্কার রাস্তায় স্বামীকে খুঁজে ফিরছেন পাবনার কামরুনেচ্ছা (৬০)। গত ৫ দিন ধরে তিনি নিখোঁজ। পাবনার ইশ্বরদী থানার পূর্ব টেংরী জিগাতলা রোড এলাকার বাসিন্দা ইব্রাহিম হোসেন (৬৬) সস্ত্রীক ওমরাহ পালনের জন্যে সৌদি আরব আসেন ৯ জুন। পরদিন ওমরাহ্ পালন শেষে যথারীতি হোটেলেও ফিরে আসেন।

গত ১১ জুন স্ত্রীকে নিয়ে পবিত্র কাবা শরীফ তাওয়াফ করতে যান ইব্রাহিম হোসেন। তারপর থেকেই কোনো খোঁজ মিলছে না তার। ইব্রাহিম হোসেন সিরাজগঞ্জের কাজীপুর ছুপগাছা এলাকার মৃত বরকত আলী চাকলাদারের ছেলে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক এই প্রকৌশলী স্ত্রীকে নিয়ে থাকতেন পাবনায়।

কামরুনেচ্ছা জানান, স্বামীর নিখোঁজের পর থেকেই তার ট্রাভেল এজেন্টকে সঙ্গে নিয়ে দিনরাত মসজিদ আল হারামের আশেপাশে খুঁজে ফিরছেন। তবে এখনো কোনো হদিস পাননি। ইব্রাহিম বয়সের কারণে কিছুটা বাকশক্তিহীন। কানেও কম শোনেন।

এরই মাঝে কামরুনেচ্ছা জানতে পারেন, ইব্রাহিমকে উদভ্রান্তের মতো ঘোরাঘুরি করতে দেখে স্থানীয় পুলিশ তার আঙ্গুৃলের ছাপ নিয়ে সনাক্ত করে। পরে আল মেজফালাহ এলাকার একটি হোটেলেও নিয়ে যায় তাকে। কিন্তু সেখানে গিয়েও কোনো খোঁজ মেলেনি ইব্রাহিমের।

ট্রাভেল এজেন্ট প্রতিষ্ঠান এমআরবি ট্যুরস্ অ্যান্ড ট্রাভেলের ব্যবস্থাপনা পরিচালক এএসএম মোকাররেবুর রহমান নাসিম জানান, ইব্রাহিম হোসেনের নিখোঁজ হবার বিষয়ে স্থানীয় পুলিশকে তারা অবহিত করেছেন। লাখ লাখ মানুষের মাঝে এভাবে মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তারপরও আমরা আশাবাদী।

একজন বয়স্ক মানুষ নিখোঁজ হওয়ায় গোটা দলটিতেই এখন বিষাদের ছায়া। নাসিম বলেন, আমরা আপ্রাণ চেষ্টা করছি। কিন্তু এখনো কোনো হদিস পাইনি।

এদিকে স্বামীকে হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়েছেন কামরুনেচ্ছা। শনিবার ওমরাহ পালনের জন্য আসা দলটির মদিনায় যাওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে। আগামী ২২ জুন দেশে ফেরার কথা এই কাফেলার সবার। এর মধ্যে স্বামীকে না পেলেও দেশে ফিরতেই হবে কামরুনেচ্ছাকে। এমন অনিশ্চিত পরিস্থিতিতে দিশেহারা এই বৃদ্ধা।

তিনি জানান, ২০১০ সালে স্বামীকে নিয়েই হজ করেছেন তিনি। এবার এসে স্বামীকে ছাড়া কী করে দেশে ফিরবেন- সেই ভাবনাতেই কেঁদে বুক ভাসাচ্ছেন এই নারী। বললেন, আমার স্বামীর হাতে পাসপোর্ট ভিসা বা টিকিট কিছুই নেই। আমরা নিঃসন্তান দম্পত্তি। স্বামী ছাড়া আমার কেউ নেই। আমি কী নিয়ে ফিরবো?

কোন সহৃদয়বান ব্যক্তি ইব্রাহিম হোসেনের খোঁজ পেলে তাকে বাংলাদেশ হজ মিশন অথবা এমআরবি ট্যুরস্ অ্যান্ড ট্রাভেলের ব্যবস্থাপনা পরিচালক এএসএম মোকাররেবুর রহমান নাসিমের সঙ্গে (মোবাইল নম্বর- ০৫৩৪০৫২৮৩০) যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here