তারকাদের তাদের প্রিয় মাছের সঙ্গে নগ্ন অবস্থায় দেখতে কে না চায়? অতিরিক্ত মাছ ধরার বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্যে ‘ফিশলাভ’ অভিনব এক কর্মসূচি গ্রহণ করেছে।

রিচার্ড ই. গ্র্যান্ট
‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচার’-এর মতে, ইউরোপের ৯০-এর বেশি জাতের মাছ ভবিষ্যতে বিলুপ্ত হয়ে যেতে পারে। হাঙর, রে-সহ উপাস্থিক মাছ সবচেয়ে ঝুঁকির মধ্যে আছে বলে জানিয়েছে সংস্থাটি। ছবিতে ‘উইথনেইল অ্যান্ড আই’ অভিনেতা গ্র্যান্টকে ‘হেক’ মাছের সঙ্গে দেখা যাচ্ছে।

জিলিয়ান অ্যান্ডারসন
উত্তর অ্যাটলান্টিকের কাছে সারগাসো সাগরে ঈল মাছের বাস। গত কয়েক দশক ধরে তাদের সংখ্যা কমছে। ছবিতে ‘এক্স ফাইলস’খ্যাত অ্যান্ডারসনকে সেই মাছের সঙ্গে দেখা যাচ্ছে।

গ্রেটা স্কাকি
অভিনেত্রী গ্রেটা স্কাকি (ছবি) ও ব্রিটেনের এক রেস্তোরাঁর মালিক নিকোলাস ব়্যোল মিলে ২০০৯ সালে ‘ফিশলাভ’ প্রতিষ্ঠা করেন। উদ্দেশ্য, মেরিন ইকোসিস্টেমকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য টেকসই নয়, এমন মাছ ধরার (ফিশিং) রীতি বন্ধ করতে সবাইকে সচেতন করা।

জুডি ডেঞ্চ
ইউরোপের রাষ্ট্রগুলো ২০২০ সালের মধ্যে টেকসই মাছ ধরার প্রক্রিয়া শুরু করতে সম্মত হয়েছে। যদিও ২০৩৪ সালের মধ্যে তা বন্ধ হওয়ার সম্ভাবনা কম। ছবিতে জেমস বন্ড সিরিজের ‘এম’ খ্যাত জুডি ডেঞ্চকে দেখা যাচ্ছে।

বেন কিংসলে
ক্যাম্পেইন গ্রুপ ‘আওয়ার ফিশ’-এর রেবেকা হুবার্ড বলেন, ‘‘ইউরোপীয় দেশগুলোর ওভারফিশিং বন্ধ করার ক্ষমতা আছে। তবে এর জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা। ’’ গান্ধী চরিত্রে অভিনয় করা ইংলিশ অভিনেতা কিংসলেকে ছবিতে স্কুইডের সঙ্গে দেখা যাচ্ছে।

টেরি গিলিয়াম
ব্রিটিশ কমেডি গ্রুপ ‘মন্টি পাইথন’-এর কার্টুনিস্ট ও চলচ্চিত্র পরিচালক টেরি গিলিয়ামকে স্পাইডার ক্র্যাবের সঙ্গে দেখছেন। এটিও বিলুপ্ত হওয়ার আশঙ্কায় আছে।

ইমেলদা স্টনটেন
বেশি বেশি মাছ ধরার মাধ্যমে আমরা সাগরের যা অবস্থা করছি, তা ভেবে আমার হৃদয় ভেঙে যায়। আরও কষ্ট হয় যখন বুঝতে পারি এই সমস্যার সমাধান বেশ সহজ,’’ বলেন হ্যারি পটারখ্যাত ব্রিটিশ অভিনেত্রী স্টনটেন। খবর ডয়চেভেলের।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here