চলতি মাসেই নারীদের এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়ে দেশবাসীকে আনন্দ আর গর্বের অন্যরকম উপলক্ষ এনে দিয়েছিলেন সালমা-জাহানারারা। কিন্তু তারপরও ছেলেদের সঙ্গে মেয়েদের সুযোগ সুবিধা থেকে শুরু করে পারিশ্রমিকসহ নানা কিছুতে যে বৈষম্য আছে তা আবারো চোখে আঙ্গুল দিয়ে দেখাল দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিসিবি।

চট্টগ্রামে হোটেল থেকে অনুশীলন ক্যাম্পে যাতায়াতের জন্য জাতীয় দলের নারী ক্রিকেটারদের লোকাল বাসের ব্যবস্থা করায় বিসিবির বিরুদ্ধে এখন সমালোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

অনেকেই বলছেন, জাহানারা, রুমানা, সালমা না হয়ে সাকিব, তামিম, মাশরাফিরা হলে বিসিবি কখনোই এমন অবহেলা দেখাতে পারতো না। আর জাতীয় দলের ক্রিকেটারদের এমন লক্করঝক্কর মার্কা বাসে আনানেওয়ার ফলে অনেক দুর্ঘটনাও ঘটতে পারতো।

তবে বিসিবি কর্মকর্তারা বলেছেন, বড় কোনো আন্তর্জাতিক ম্যাচ না হলে যে কোনো অনুশীলন কিংবা জাতীয় লিগে অংশগ্রহণকারী সব খেলোয়াড়ের জন্যই এই ধরনের বাসের ব্যবস্থা হয়ে থাকে। আর পুরুষ টিমের ক্রিকেটারদের সবসময় যে হোটেলে রাখা হয় নারী ক্রিকেটারদেরও একই হোটেলে রাখা হয়েছে।

নারী ক্রিকেটাররা লোকাল বাসে

জানা যায়, এই মাসেই আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন ম্যাচ সিরিজের টি-টুয়েন্টি। এই সিরিজকে সামনে রেখে ১৮ জুন রাতে চট্টগ্রামে যান এশিয়া কাপ বিজয়ী নারী ক্রিকেটারা। মঙ্গলবার থেকে চট্টগ্রামের জহুর আহাম্মদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে নারী ক্রিকেটারদের পাঁচ দিনের অনুশীলন ক্যাম্প।

চট্টগ্রামে আসার পর বিসিবির পক্ষ থেকে চট্টগ্রামের জুবলি রোডের টাওয়ার ইন হোটেলে ক্রিকেটারদের থাকার ব্যবস্থা করা হয়েছে। আর হোটেল থেকে সাগরিকাস্থা জহুর আহাম্মদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে যাতায়তের জন্য আগ্রাবাদ-অলঙ্কার-নিউ মার্কেট রুটে চলাচলকারী সাত নম্বর রুটের একটি লোকাল বাস রিজার্ভ করা হয়েছে। ওই বাসেই নারী ক্রিকেটারদের স্টেডিয়ামে যাতায়তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম জহুর আহাম্মদ চৌধুরী স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার ফজলে বারী খান রুবেল জানান, নারী ক্রিকেটারদের স্টেডিয়ামে যাতায়াত ব্যবস্থাটা ঢাকার বিসিবি লজিস্টিক বিভাগ থেকে করা হয়েছে। একটি বাস রিজার্ভ করা হয়েছে। বাসটি নারী ক্রিকেটারদের হোটেল থেকে স্টেডিয়ামে নিয়ে আসে এবং অনুশীলন শেষে আবার হোটেলে পৌঁছে দেয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here