আইসল্যান্ডের সঙ্গে প্রথম ম্যাচে হতাশার ড্র। বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার রাতে মাঠে নামছে মেসির আর্জেন্টিনা। প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে বারুদে উত্তাপ ছড়ানো ম্যাচটি। বিটিভি, মাছরাঙা ও নাগরিক টিভি ছাড়াও, সনি টু, সনি থ্রি এবং সনি ইএসপিএনে ম্যাচটি প্রচার করা হবে।

তারকাখচিত ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় না পেলে বেশি বিপদে পড়বে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র করে তাদের ঝুলিতে পয়েন্ট এক। এ ম্যাচে আর্জেন্টিনা যদি ড্রও করে, দুই ম্যাচ মিলিয়ে পয়েন্ট থাকবে দুই। শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জিতলে হবে ৫ পয়েন্ট। তখন নির্ভর করতে হবে অন্য দলগুলোর ম্যাচের ওপর। কাজেই এ ম্যাচ জিতে আর্জেন্টিনাকে নিজেরে ভাগ্য নিজেদের হাতেই রাখতে হবে।

এজন্য নতুন কৌশল নিয়ে ক্রোয়েশিয়াকে মোকাবেলার প্রস্তুতি নিয়েছেন কোচ জর্জ সাম্পাওলি। প্রথম ম্যাচের পারফরম্যান্স দেখে বেশ কয়েকটি নতুন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। একাদশে পরিবর্তন আনতে যাচ্ছেন এটা নিশ্চিত। কোচের প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন মার্কোস রোহো, লুকাস বিলিয়া ও অ্যাঞ্জেল ডি মারিয়া। তিনজনই ব্রাজিল বিশ্বকাপ দলের সতীর্থ, যাদের পা আটকে গেছে আইসল্যান্ডের ‘বরফে’।

অন্যদিকে তারকার অভাব নেই ক্রোয়েশিয়ার। তার ওপর রাশিয়া বিশ্বকাপের উড়ন্ত সূচনা করেছে দলটি। প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়ে মিশন শুরু করেছে লুকা মডরিচের দল। ফলে তিন পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপের শীর্ষে তারা। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে হারাতে পারলেই রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত। তাই নিজেরে সেরাটা দিতে বদ্ধপরিকর দলটি।

বিশ্বকাপের ক্রোয়েশিয়ার সেরা সাফল্য ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে তৃতীয় হওয়া। সেবার গোল্ডেন বুট জিতেছিলেন দলটির তারকা হাকান সুকার। এরপর আরও তিনটি বিশ্বকাপ খেললেও গ্রুপ পর্ব পার হতে পারেনি। সুতরাং ২০ বছর মধ্যে প্রথমবারের মতো সুযোগ পেয়েছে দ্বিতীয় পর্বে খেলার।

যদিও বিশ্বকাপের পরিসংখ্যানে এগিয়ে মেসির দল। এর আগে একবার মুখোমুখি হয়েছিল দুই দল। ১৯৯৮ বিশ্বকাপে সেবার ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এছাড়া ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে তিনবার মুখোমুখি হয় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। এর একটি ড্র আর বাকি দুই ম্যাচে জিতেছে আলবিসেলেস্তারা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here