প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটার শহীদ আফ্রিদি বিশ্বের জনপ্রিয়তম খেলোয়াড়দের মধ্যে একজন। দিনকয়েক আগে সোশ্যাল মিডিয়ায় মেয়ের ছবি আপলোড করেছেন তিনি। সেখানে দেখা যাচ্ছে খুদে মেয়ে দু হাত উপরে তুলে দাঁড়িয়ে আছে, দু পা দুদিকে ছড়ানো। ঠিক যেমন তার বাবা মাঠে দাঁড়াত উইকেট নেওয়ার পরে।

কিন্তু ছবিতে যে জিনিসটায় সবার চোখ আটকাচ্ছে তা হল আফ্রিদির মেয়ের পিছনে যা আছে। সেটা আর কিছু না‚ আস্ত এক পশুরাজ। কেশরসমেত এক সিংহমশাই বসে আছে। দেখে মনে হয় যেন পোষা কুকুর বসে আছে। বাঁধা রয়েছে চেইন দিয়ে। সঙ্গে আফ্রিদির ক্যাপশন‚ মেয়েকে নিজের ভঙ্গিমা নকল করতে দেখে খুব ভাল লাগে। কিন্তু সেইসঙ্গে মনে রাখতে হবে আমরা যাতে পশুপ্রাণীদের যত্ন নিই। তাদের অবহেলা না করি।

হিংস্র বন্যপ্রাণীকে এভাবে পোষ মানিয়ে বসিয়ে রাখাকে কেউ ভালভাবে নেয়নি। তীব্র প্রতিবাদ জানিয়েছেন নেটিজেনরা। কেউ বলেছেন‚ সিংহদের মানুষের মধ্যে থাকার কথা নয়। আর এইভাবে শিকলবন্দি হয়ে থাকারও কথা নয়। কেউ কেউ শিশুকন্যার কাছে হিংস্র পশুকে রাখায় আশঙ্কা প্রকাশ করেছেন। অনেকে তো বিশ্বাসই করতে পারছেন না, ওটা সত্যি সত্যি একটি সিংহ।

আফ্রিদি ও তার মেয়ে

বিস্মিত অনেক ভক্ত প্রশ্ন করেছে‚ আফ্রিদি কী করে একসঙ্গে হরিণ আর সিংহ দুটো পোষেন? কারণ এর আগে সোশ্যাল মিডিয়ায় আফ্রিদি ছবি দিয়েছিলেন হরিণশিশুকে খাওয়ানোর।

গত বছর ফেব্রুয়ারিতে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন আফ্রিদি। ১৯৯৬ সালে আত্ম প্রকাশের পরে রণং দেহী ভঙ্গিতে ব্যাটিং-এর জন্য তার নাম হয় বুম বুম। কেরিয়ারের দ্বিতীয় ম্যাচেই শ্রীলঙ্কার বিরুদ্ধে মাত্র ৩৭ বলে শতরানের ফলে তার এই নাম আরও বিখ্যাত হয়। ওয়ানডে ক্রিকেটে তার এই রেকর্ড অক্ষত ছিল ১৮ বছর।

আন্তর্জাতিক কেরিয়ারে মোট ২৭টি টেস্ট ম্যাচে ১১৭৬ রান করেছেন। সর্বোচ্চ স্কোর ১৫৮। সেইসঙ্গে পেয়েছেন ৪৮টি উইকেট। ৩৯৮টি ওয়ানডে ম্যাচে মোট রান ৮০৬৪। সর্বোচ্চ রান ১২৪। উইকেট পেয়েছেন ৩৯৫টি । ৯৮টি টি-২০ ম্যাচে সংগ্রহ ১৪০৫ রান। শিকার ৯৭টি উইকেট।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here