নাইজেরিয়ার গতিময় ফুটবলের সামনে খুঁজে পাওয়া যায়নি আগের ম্যাচে আর্জেন্টিনার জয় রুখে দেওয়া আইসল্যান্ডকে। ইউরোপের এই দেশটিকে ২-০ গোলে হারিয়েছে আফ্রিকান সুপার ঈগলরা। আর এই জয়ে হাসি ফুটলো লিওনেল মেসিদের মুখে। কারণ আইসল্যান্ড জিতে গেলে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যেতো আর্জেন্টিনার।

প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে এসে দুই গোল দেয় নাইজেরিয়া। অবশ্য ভলগোগ্রাদ এরেনায় শুরু থেকেই ম্যাচে প্রভাব বিস্তার করে খেলেছে তারা। কিন্তু আক্রমণ সবচেয়ে বেশি শানিয়েছে আইসল্যান্ডই। যদিও তারা গোলের দেখা পায়নি। উল্টো নাইজেরিয়ার কাছে গোল খেয়েছে।

৪৯ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে এসে নিশানা খুঁজে পায় নাইজেরিয়া। ভিক্টর মোজেসের ভাসানো ক্রস থেকে বল পেয়ে দলকে এগিয়ে দেন আহমেদ মুসা। এটিই এবারের বিশ্বকাপের নাইজেরিয়ার প্রথম গোল। আর সবমিলিয়ে বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসরে আহমেদ মুসার তৃতীয় গোল। দেশটির হয়ে টানা দুই বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার তিনিই।

এখানেই থামেননি মুসা। পরের গোলটিও এই অভিজ্ঞ তারকার। ৭৫ মিনিটে তিনি দ্বিতীয় গোল করে ব্যবধান বাড়ান ২-০তে। তার একমিনিট আগে মুসার একটি শট বারে লেগে ফিরে আসে। তা না হলে হ্যাটট্রিক করে রোনালদোর পাশে নাম লেখাতেন তিনি।

পেনাল্টির সাহায্যে ম্যাচের ৮০ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল আইসল্যান্ড। কিন্তু তা কাজে লাগাতে পারেনি। ফিনবোগাসসনকে বক্সে এবুয়ি ফাউল করলে ভিএআর প্রযুক্তি দেখে পেনাল্টির সিদ্ধান্ত নেন রেফারি। সেটা বারের উপর দিয়ে মেরে সবাইকে হতাশ করেন সিগুর্ডসন। শেষ পর্যন্ত ২-০ গোলে জিতে পরের রাউন্ডে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল নাইজেরিয়াও।

এদিকে নাইজেরিয়া জেতায় বেঁচে থাকল আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের স্বপ্ন। এখন শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে পারলে লিওনেল মেসির দলের পয়েন্ট দাঁড়াবে চার। একইসঙ্গে ক্রোয়েশিয়ার কাছে আইসল্যান্ড হারলে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে আর্জেন্টিনা। দুটি ম্যাচই হবে ২৬ জুন।

গ্রুপ ‘ডি’-তে দুই ম্যাচ শেষে শীর্ষে থাকা ক্রোয়েশিয়ার পয়েন্ট ৬, নাইজেরিয়ার ৩, আইসল্যান্ডের ১ এবং আর্জেন্টিনার ১। ক্রোয়েশিয়া উঠে গেছে পরের রাউন্ডে। বাকি জায়গাটার জন্য লড়াই এখন তিন দেশের। আর্জেন্টিনার গোলগড় মাইনাস তিন, নাইজেরিয়া ও আইসল্যান্ডের শূন্য। ক্রোয়েশিয়ার সঙ্গে শেষ ম্যাচে আইসল্যান্ড হারলে বা ড্র করলে আর্জেন্টিনার সম্ভাবনা আরো বাড়বে। তখন নাইজেরিয়াকে হারাতে পারলেই ৪ পয়েন্টে নিয়ে মেসির দল উঠে যাবে নকআউট পর্বে।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here