লিওনেল মেসিকে বলা হয় আর্জেন্টিনার ভুল সময়ের রাজপুত্র। স্প্যানিশ ক্লাব বার্সেলোনার হয়ে খেলে ফুটবলের সব সাফল্য যখন মেসির পায়ে গড়াগড়ি খেয়েছে, তখন দেশের হয়ে সাফল্যের জন্য রীতিমতো হা পিত্যেশ করতে হয়েছে তাকে। তিনটি গুরুত্বপূর্ণ টুর্নোমেন্টে আর্জেন্টিনাকে ফাইনালে এনেও শিরোপা খরা ঘোচাতে পারেননি তিনি। তাইতো বারবার আর্জেন্টিনার ত্রাতা হয়েও, তাকে শুনতে হয়েছে তিনি দেশের জন্য খেলেন না এমন অপবাদ।

আজ ২৪ জুন আর্জেন্টিনার এই ফুটবল জাদুকর ও এই সময়ের সেরা ফুটবলারটির ৩১তম জন্মদিন। ঠিক ৩১ বছর আগে আর্জেন্টিনার রোজারিও শহরে হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান হিসেবে জন্ম নিয়েছিলেন তিনি।

যদিও অন্যান্য শিশুর মতো স্বাভাবিক ছিল না মেসির শৈশব। শারীরিক অস্বাভাবিকতা ধরা পড়ে খুব ছোট্ট থাকতেই। সেই অস্বাভাবিকতা জয় করে গত প্রায় ২ দশক ধরে ফুটবল মাঠে একের পর বিস্ময়ের জন্ম দিয়েছেন তিনি। জিতেছেন ৫ বার ব্যালন ডি’অর, ৫ বার ইউরোপিয়ান গোল্ডেন বুট, ৩ উয়েফা বেস্ট প্লেয়ার ও ১৬ বার বার্সেলোনার সর্বোচ্চ গোলদাতা ছিলেন মেসি।।

তার নেতৃত্বেই আর্জেন্টিনা দুইবার কোপা আমেরিকা ও ২০১৪ বিশ্বকাপ ফুটবলের রানারআপ হয়েছে। সবিমিলিয়ে জাতীয় দলের হয়ে ১২৬ ম্যাচ খেলে ৬৪টি গোল ও ৩৮টি এসিস্ট করেছেন মেসি।

তবে বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই লিওনেল মেসির। দলীয় সাফল্যে ৯ বার লালিগা চ্যাম্পিয়ন, ৪ বার চ্যাম্পিয়নস লিগ চ্যাম্পিয়ন, ৬ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন, ৭ বার স্প্যানিশ সুপার কাপ চ্যাম্পিয়ন, ৩ বার ফিফা ওয়ার্ল্ড কাপ ও ৩ বার উয়েফা সুপার কাপ জিতেছেন জিতেছেন মেসি।

যদিও ২০১৮ বিশ্বকাপটা খুব একটা ভাল যাচ্ছেনা এই আর্জেন্টাইন তারকার। আইজল্যান্ডের সঙ্গে ড্র আর ক্রোয়েশিয়ার কাছে লজ্জাজনক হারের পর প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায় রয়েছে তার দেশ। জন্মদিনের একদিন পরেই নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নামবে মেসির আর্জেন্টিনা।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here