স্পেনের রকার এক পয়েন্ট। তাহলেই রাশিয়া বিশ্বকাপের শেষ ষোল নিশ্চিত হবে লা রোজারে। এই লক্ষ্যে সোমবার রাত ১২টায় ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়া মরক্কোর মুখোমুখি হবে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গতবার ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় স্পেন। আর এবার বির্তককে সঙ্গী করে শুরু হয় রাশিয়ার বিশ্বকাপ মিশন। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব পাওয়ায় রাশিয়া বিশ্বকাপ মাঠে গড়ানোর একদিন আগে বরখাস্ত হন দলের প্রধান কোন জুলিন লোপেতেগুই।

তার পরিবর্তে দলকে গোছানোর দায়িত্ব পালন দলের ট্রেনিং ডিরেক্টর ফারনান্দো থিয়েরো। তবে মাঠের লড়াইয়ের এর প্রভাব ছিলো না। নিজেদের প্রথম ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে পর্তুগালের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে রাশিয়া বিশ্বকাপ শুরু করে স্পেন। এর ম্যাচে ম্যাচে ইরানের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পায় লা রোজারা। এবার তাদের সমানে আফ্রিকার দেশ মরক্কো।

প্রথম ম্যাচে পর্তুগালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার নাচো এবং অ্যাটলেটিকো মাদ্রিদের কোকে-কে নিয়ে একাদশ সাজিয়ে ছিলো স্পেন। সেই ম্যাচে দুর্দান্ত গোলসহ ভালো পারফরম্যান্স করেন নাচে। আর গোল না পেলেও মিডফিল্ডে আলো ছড়ান কোকে। কিন্তু এরপরও পরের ম্যাচে ইরানের বিপক্ষে দুইজনকে বাইরে রেখে একাদশ সাজান স্পেন কোচ। নাচোর পরিবর্তে ইনজুরি কাটিয়ে ফেরা রিয়াল মাদ্রিদের দানি কারভাহালকে মাঠে নামান তিনি। এছাড়া কোকের জায়গায় খেলেন রিয়াল মাদ্রিরে লুকাস ভাসকেস। ফলে সাবেক বার্সা তারকা আন্দ্রেস ইনিয়েস্তার উপর দায়িত্ব পড়ে মাঝমাঠ সামলানোর। এই ফরমেশনে ইরানকে হারানোয় আপাতত মরক্কোর বিপক্ষেও একাই একাশ খেলাতে চান স্পেন কোচ।

সহজ সমীকরণ হলেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে মরক্কোর বিপক্ষে জেতার পাশাপাশি পর্তুগাল-ইরান ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে স্পেনকে। আর যদিও কোনো কারণে মরক্কোর বিপক্ষে হেরে যায় স্পেন। তাহলে কঠিন বিপদে পড়বে তারা। সেই ক্ষেত্রে ব্রাজিল বিশ্বকাপের মতো এবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার সম্ভাবনা তৈরি হবে লা রোজাদের।

অন্যদিকে, হারানোর কিছুই নেই মরক্কোর। প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে দুর্দান্ত খেলেছে তারা। কিন্তু শেষ মিনিটে আত্মঘাতি গোলে হেরে যায় আফ্রিকার দলটি। পরের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালাদোর গোলে ১-০ ব্যবধানে হেরে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় মরক্কোর। তাই স্পেনের বিপক্ষের ম্যাচটি তাদের শুরুই নিয়ম রক্ষার।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here