নাইজেরিয়ার সঙ্গে জয়ে আর্জেন্টিনার ভক্তরা হাঁফ ছেড়ে বেঁচেছেন কাল। আজ একই অবস্থা ব্রাজিল ও জার্মানি সমর্থকদের। দ্বিতীয় রাউন্ডে উঠতে নানা সমীকরণের মাঝে আজ সার্বিয়ার বিপক্ষে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নামবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তবে এদিন আরো দুটি খেলা আছে। মেক্সিকো মুখোমুখি হবে সুইডেনের এবং সুইজারল্যান্ড মুখোমুখি হবে কোস্টারিকার।

দিনের প্রথম খেলায় রাত ৮টায় গ্রুপ ‘এফ’ এর ম্যাচে জার্মানি মুখোমুখি হবে দক্ষিণ কোরিয়ার। এই গ্রুপের আরেক ম্যাচে একই সময়ে মেক্সিকো লড়বে সুইডেনের বিপক্ষে। এরপর ‘ই’ গ্রুপের ম্যাচে রাত ১২টায় লড়বে ব্রাজিল-সার্বিয়া এবং সুইজারল্যাণ্ড-কোস্টারিকা।

আজ সুইডেন যদি মেক্সিকোকে হারাতে পারে তাহলে তাদের পয়েন্ট হবে ছয়। আবার জার্মানি তাদের শেষ ম্যাচে কোরিয়াকে হারাতে পারলে, তাদেরও পয়েন্ট হবে সমান ছয়। তখন তিন দলের মধ্যে গোল ব্যবধানে এগিয়ে থাকা দুই দল যাবে পরের রাউন্ডে। তবে জার্মানি বা সুইডেন কেউ হেরে গেলে, একজনকে ধরতে হবে বাড়ি ফেরার টিকেট। তখন যেই দল গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারাই যাবে মেক্সিকোর সঙ্গে পরের রাউন্ডে। আবার এই দুই দল ড্র করলে, মেক্সিকো চলে যাবে পরের রাউন্ডে। তখন দ্বিতীয় দল হিসেবে লড়াইটা হবে জার্মানি ও সুইডেনের মধ্যে। এক্ষেত্রেও যেই দল গোল ব্যবধানে এগিয়ে থাকবে তারাই যাবে পরের রাউন্ডে।

অন্যদিকে কোস্টারিকাকে হারানোর ফলে সব কঠিন হিসেব এখন সহজ হয়ে গেছে ব্রাজিলের জন্য। যদিও শেষ ম্যাচে সার্বিয়ার কাছে হেরে গেলে বাদ পড়ার শঙ্কায় থাকবে সেলেসাওরা। তখন সার্বিয়া দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নাম লেখাবে। আর দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা হবে সুইজারল্যাণ্ড ও ব্রাজিলের মধ্যে। তখন সুইজারল্যান্ড তাদের শেষ ম্যাচে কোস্টারিকার সঙ্গে ড্র বা জিতে গেলেও চলে যাবে পরের রাউন্ডে। আর হারলে ব্রাজিলই দ্বিতীয় হিসেবে যাবে পরের রাউন্ডে। কিন্তু ব্রাজিল যদি সার্বিয়াকে হারিয়ে দেয়, তাহলে গ্রুপ সেরা হয়েই ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পরের রাউন্ডে যাবে। তবে যদি ব্রাজিল ও সুইজারল্যান্ড তাদের শেষ ম্যাচে ড্র করে তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে পরের রাউন্ডে যাবে ব্রাজিল। তাই মোদ্দা কথা শেষ ম্যাচে হারা যাবে না নেইমারদের।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here