বিশ্বকাপের গ্রুপ পর্বেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিদায়ে এখন হতবাক ফুটবল বিশ্ব। এখন চলেছে জার্মানির কেনো এই অবস্থা হলো তার কাটাছেড়া। তবে দেশটির কোচ জোয়াকিম লো বলেছেন, আসলে এবারের বিশ্বকাপ জেতার যোগ্যতা জার্মানির ছিল না। তাই তারা গ্রুপ পর্বেই বাদ পড়েছে।

গতকাল বুধবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দল দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলের ব্যবধানে হেরে যায় জার্মানি। বিশ্বকাপ শুরুর আগের প্রীতি ম্যাচগুলোতে খুব একটা ভাল করতে পারেনি জার্মানি। বিশ্বকাপের মূল পর্বেও নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হেরেছে ১-০ গোলে। পরে সুইডেনের বিপক্ষে কষ্টেসৃষ্টে আসে ২-১ গোলের জয়।

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ শেষে জার্মানির কোচ জোয়াকিম লো বলেন, ‘এটা একটা ঐতিহাসিক ব্যর্থতা বলতে পারেন। চলতি বিশ্বকাপে আমাদের পরিচায়ক এখন এটিই। আমি নিশ্চিত জার্মানিতে গণবিক্ষোভ হয়ে যাবে এই ব্যর্থতার কারণে।’

জার্মানির শেষ ম্যাচ চলাকালীন সময়েই মেক্সিকোর বিপক্ষে ৩-০ গোলে জেতে সুইডেন। এই ম্যাচের ফলাফলের সাথেও জড়িয়ে ছিল জার্মানদের ভাগ্য। সুইডেন লিড নেয়ার পর জার্মানির চাপ আরও বেড়ে গিয়েছিল বলে মন্তব্য করেন লো। এসময় চাপের সাথে পেরে উঠতে না পারায়, যুক্তিসঙ্গত কারণেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে বলে জানান জার্মানির কোচ।

লো বলেন, ‘আমরা যখন দেখলাম যে সুইডেন ১টি গোল করেছে, তখন আমাদের চাপ আরও বেড়ে যায়। কিন্তু সেই তুলনায় আমরা তেমন ভাল খেলতে পারিনি। আমাদের সেরা খেলার ধারে কাছেও ছিলাম না আমরা। এমন খেলা দিয়ে বিশ্বকাপ জেতা যায় না। বাদ পড়াটাই ছিল আমাদের নিয়তি। আমরা বাদ পড়েছি তার মানে এই না যে আমরা জিততেই চাইনি, আমরা আসলে ম্যাচ জেতার কোন সুযোগই পাইনি।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here