বাংলাদেশে অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য জাতীয় নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য। শুক্রবার ঢাকা সফরে আসা যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড এ কথা বলেন।

তিনদিনের সফরের প্রথম দিনেই তিনি ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করেন।

এ সময় যুক্তরাজ্য সরকারের নারী সমতা বিষয়ক বিশেষ দূত জোয়ানা জোয়ানা রোপার ও যুক্তরাজ্যের ভারপ্রাপ্ত হাইকমিশনার কানবার হুসেইন উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্ক ফিল্ড বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে বলে যুক্তরাজ্য প্রত্যাশা করে। আগামী জাতীয় নির্বাচন পরিস্থিতি নিয়ে তিনি লন্ডনে বিএনপি নেতাদের সঙ্গে আলাপ করেছেন।

তিনি বলেন, বিএনপি আগামী নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন জটিলতায় পড়তে পারে। উন্নয়ন ও স্থিতিশীলতার প্রয়োজনে অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ।

ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী রোহিঙ্গা সংকট প্রসঙ্গ তুলে ধরে বলেন, মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে মিয়ানমারের ওপর আরও চাপ প্রয়োগ করবে যুক্তরাজ্য।

তিনি জানান, রোহিঙ্গা সঙ্কটের শুরু থেকেই যুক্তরাজ্যের সমাধানে কাজ করছে। তিনি নিজেও মিয়ানমার সফর করেছেন এবং সঙ্কটের স্থায়ী সমাধানের বিষয়ে অং সান সুচির সঙ্গে আলাপ করেছেন। তিনি আশা করেন, রোহিঙ্গারা মর্যাদার সঙ্গে রাখাইনে তাদের নিজ গ্রামে ফিরে যাবেন এবং সেখানে তাদের নাগরিক অধিকার ও নিরাপদ বসবাসও নিশ্চিত হবে।

ঢাকা সফরকালে মার্ক ফিল্ড বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনেও যাবেন তিনি।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here