আরও একবার বিশ্বকাপ অধরাই থেকে গেল এই সময়ের বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসির। হয়তো বা চিরদিনের জন্যই! শেষ ষোলোর লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে তিনটি গোল করেও ছিটকে যেতে হয়েছে তার দল আর্জেন্টিনাকে। হারতে হয়েছে ৪-৩ গোলের ব্যবধানে।

ম্যাচের পরে মেসির বন্ধু ও সতীর্থ হাভিয়ের মাসচেরানো বলে দিয়েছেন, তিনি এখন থেকে নিছকই আর্জেন্টিনার এক ভক্ত। ধরেই নেওয়া হচ্ছে, তিনি আর দেশের জার্সিতে মাঠে নামবেন না। তাই প্রশ্ন উঠে গিয়েছে, মেসিও কি একই সিদ্ধান্ত নিতে চলেছেন? বছর দু’য়েক আগে শতবর্ষের কোপা ফাইনালে হারের পরে অবসর নিয়েছিলেন মেসি। তারপরে ফিরে এসে আর্জেন্টিনাকে বিশ্বকাপের মূলপর্বে তোলেন।

রাশিয়ায় আসার পরে এল এম টেন বলেছিলেন, বিশ্বকাপে আর্জেন্টিনা কতদূর যায়, সেটির ওপরই তার আন্তর্জাতিক ফুটবল ভবিষ্যৎ নির্ভর করবে। ফলে জল্পনা ছড়িয়েছে, প্রি-কোয়ার্টার ফাইনালেই আর্জেন্টিনা বিদায় নেওয়ার পরে এ বার মেসি অবসরের সিদ্ধান্ত ঘোষণা করবেন কি না।

আর্জেন্টিনার জার্সিতে খুব কাছে এসে ট্রফি জিততে পারেননি মেসি। বার বার ব্যর্থ হয়েছেন। তা সে কোপা আমেরিকাই হোক কী বিশ্বকাপ। ম্যাচের পরে মাসচেরানো বলছিলেন, ‘এ বার বিদায় জানানোর সময় হলো। আমাদের কাহিনিটা এখানেই শেষ হয়ে গেল। শেষ বাঁশি বাজার আগে পর্যন্ত আমরা লড়াই চালিয়ে গিয়েছি। এখন আমি নিছকই আর্জেন্টিনা ফুটবল দলের এক ভক্ত। আশা করব, ভবিষ্যতে আমাদের পরের প্রজন্ম সেই কাজটা করে দেখাতে পারবে, যেটা করতে আমরা ব্যর্থ হলাম।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here