মোবাইল ফোনে কল করার ক্ষেত্রে অননেট (নিজস্ব অপারেটররের মধ্যে) ও অফনেট (এক অপারেটর থেকে অন্য অপারেটর) পদ্ধতি থাকছে না। এর জন্য অভিন্ন নীতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বর্তমানে এক অপারেটর থেকে অন্য অপারেটরে কল করতে হলে গ্রাহককে বেশি টাকা গুণতে হয়। তাই গ্রাহক স্বার্থ বিবেচনা করে যে কোনো অপারেটরে কল করতে খরচ যাতে একই রকম হয়, সে জন্য নতুন ‘ট্যারিফ প্ল্যান’ তৈরির কাজ করছে বিটিআরসি।

জানা গেছে, আগামী আগস্ট থেকে মোবাইল নম্বর পোর্টাবিলিটি বা এমএনপি সেবা চালু হওয়ার কথা। তখন মোবাইল নম্বর দেখে বোঝা যাবে না, যাকে কল করা হচ্ছে তিনি কোন অপারেটরের সেবা ব্যবহার করছেন। তবে তার আগে অভিন্ন রেট চালুর সিদ্ধান্ত বাস্তবায়ন করতে চায় কমিশন। সংশ্লিষ্টরা বলছেন, অপারেটর ভেদে ভিন্ন ভিন্ন কল রেট হওয়ায়, এই ট্যারিফ প্ল্যান মেনে এমএনপি সেবা চালু হলে গ্রাহকের খরচ অনেক বেড়ে যাবে। তাই এ সিদ্ধান্ত।

বর্তমানে একই অপারেটরের ভেতরে কল করার ক্ষেত্রে বিটিআরসির সর্বনিম্ন রেট মিনিটে ২৫ পয়সা নির্ধারণ করা থাকলেও অপারেটরগুলো ৪০ পয়সার মতো চার্জ করে। আর অন্য অপারেটরে কলের রেট সর্বনিম্ন ৬০ পয়সা নির্ধারণ করা আছে। সেখানে অপারেটররা গড়ে চার্জ করে এক টাকার মতো। সব মিলিয়ে গড় রেট ৭৫ পয়সা মিনিট। এ অবস্থায় দুটি অপারেটর এ পদ্ধতি পুনঃমূল্যায়ণ করে নতুন পদ্ধতিতে যাওয়ার জন্য অনুরোধ করে।

তারা বলছে, অভিন্ন একটি রেট ঠিক করে দিয়ে অফনেট ও অননেট রেটের পার্থক্য তুলে দিলে গ্রাহকের লাভ বেশি হবে, কিন্তু সরকার বা অপারেটরের আয়ে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। এ ক্ষেত্রে বাংলালিংক অভিন্ন রেট মিনিটে ৪৫ পয়সা নির্ধারণের প্রস্তাব করেছে। রবি আরও একটু বেশি চার্জ করার পক্ষে। টেলিটকের এ বিষয়ে স্পস্ট কোনো বক্তব্য না থাকলেও গ্রামীণফোন সরাসরি বিরোধিতা করছে।

এ বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘কল রেট পুনঃমূল্যায়নের জন্য বিটিআরসিকে নির্দেশনা দেওয়া হয়েছে। এখন তাদের প্রস্তাব পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক বলেন, ‘অভিন্ন নীতিতে কল রেট চালুর বিষয়ে আমরা কাজ করছি। এ বিষয়ে অপারেটরদের কাছ থেকে প্রস্তাবও পেয়েছি। সেগুলোকে বিটিআরসি যাচাই-বাছাই করছে। তবে রেট ৪০ পয়সা নাকি ৪৫ পয়সা হবে সেটি এখনো চূড়ান্ত হয়নি।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here