শেষ চারের শেষ দলের নামটাও লেখা হয়ে গেল অবশেষে। স্বাগতিক রাশিয়াকে হারিয়ে সেই তালিকায় এখন ক্রোয়েশিয়া। শনিবার রাতে সুইডেনকে হারিয়ে সেমিফাইনালে উঠে ইংল্যান্ড। তাদের সঙ্গেই ক্রোটদের এবার লড়াই। আর ফ্রান্স ও বেলজিয়াম আগের রাতেই নাম লেখিয়েছে।

কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ইভান রাকিটিচের শটে ২০ বছর পর ক্রোয়েশিয়া সেমিফাইনালে উঠল। এর আগে ১৯৯৮ সালে প্রথম ও শেষবার বিশ্বকাপের শেষ চারে পৌঁছেছিল দক্ষিণ-পশ্চিম ইউরোপের এই দেশটি। এবার ব্রিটিশ বধ করে ফাইনালে উঠতে পারলে নতুন ইতিহাস।

ইংলিশরাও সেমিফাইনালে উঠেছে দীর্ঘ ২৮ বছর পর। কোয়ার্টার ফাইনালে সুইডেনকে তারা হারায় ২-০ গোলে। এর আগে ১৯৬৬ সালে বিশ্বকাপ সেমিফাইনালে খেলেছিল ইংল্যান্ড। অবশ্য তারা সেবারের বিশ্বচ্যাম্পিয়ন। এরপর ১৯৯০ সালে তারা সেমিফাইনালে পৌঁছায় এবং পশ্চিম জার্মানির কাছে টাইব্রেকারে হেরে যায়।

ব্রাজিলের ষষ্ঠবার বিশ্বকাপ জয়ের স্বপ্নকে ধুলোয় উড়িয়ে সেমিফাইনাল নিশ্চিত করে বেলজিয়াম। কোয়ার্টার ফাইনালে তারা ২-১ গোলে পরাস্ত করে সাম্বা ব্রিগেডকে। ৫৫ বছর আগে ব্রাজিলের বিপক্ষে জয় পেয়েছিল বেলজিয়াম। ১৯৬৩ সালে এক প্রীতি ম্যাচে জিতো-গিলমারের ব্রাজিলকে ৫-১ গোলের ব্যবধানে হারিয়েছিল রেড ডেভিলরা। আর এর আগে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল ১৯৮৬ সালে।

প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ফ্রান্স। উরুগুয়ের বিরুদ্ধে ০-২ গোলে জয়লাভ করে ২০০২ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। বেলজিয়ামের সঙ্গে আগামী ১০ জুলাই রাত ১১টায় তাদের প্রথম সেমিফাইনাল ম্যাচ। অন্যদিকে ১১ জুলাই রাত ১১টায় ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার মধ্যে হবে দ্বিতীয় সেমিফাইনাল।

এতে যারাই জয়ী হোক না কেন, ট্রফিটা এবার ইউরোপেই থাকছে। কারণ সেমিফাইনালে উঠা চারটি দলই ইউরোপের। তাই এবারের আসরকে এখন ইউরোকাপ বলেই ঠাট্টা করছেন অনেকেই!

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here