বাংলাদেশ হয়তো বিশ্বকাপ খেলে না, কিন্তু ফুটবল নিয়ে এই জাতির উন্মাদনার শেষ নেই। তাইতো বিশ্বকাপ এলেই বাংলাদেশের আনাচে কাঁনাচে উড়তে থাকে প্রিয় দল ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেনসহ অনেক দেশের পতাকা। টিভি, জার্সি কেনার পড়ে হিড়িক। অনেক সময় ঘটে দুই দলের সমর্থকদের মধ্যে মারামারিও।

বিশ্বকাপ নিয়ে বাংলাদেশিদের এই উন্মাদনা নজর এড়ায়নি ফিফার। তাইতো আজ ফেসবুকে ফিফার ওয়ার্ল্ড কাপ প্রোফাইলের এক পোস্টে তারই স্বীকৃতি দেওয়া হয়েছে।

পোস্টে বিশ্বকাপ নিয়ে বাংলাদেশিদের ফুটবল উন্মাদনার কয়েকটি ছবি পোস্ট করা হয়েছে। যার ক্যাপশনে লেখা হয়েছে, ‘বাংলাদেশ কখনো বিশ্বকাপে অংশ নেয়নি ঠিকই, কিন্তু তারাও বিশ্বকাপ জ্বরে ঠিকই আক্রান্ত হয়েছে। ফুটবলের সবচেয়ে প্যাশনেট ভক্তদের একটা অংশের বাস এই বাংলাদেশে।’

বাংলাদেশে ফুটবল উন্মাদনার ছবি ফিফার পোস্টে

ফিফার কাছ থেকে নিজেদের উন্মাদনার স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশি ফুটবল ভক্তরাও। পোস্টের কমেন্ট অংশে গিয়ে ফিফার প্রতি নিজেদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন কেউ কেউ, আবার কেউ কেউ বোঝানোর চেষ্টা করেছেন ব্রাজিল-আর্জেন্টিনার মতো দলগুলোকে তারা কতটা ভালোবাসেন। সব মিলিয়ে বাংলাদেশের ফুটবল ভক্তদের উন্মাদনার বিষয়টি পুরো বিশ্বের কাছেই ইতিবাচকভাবে উপস্থাপিত হয়েছে ফিফার এই পোস্টের মধ্য দিয়ে।

পোস্টে বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন অনেকে। ব্রাজিল থেকে রিকার্ডো চুনহা নামে একজন লেখেন, ‘ব্রাজিলের প্রতি বাংলাদেশিদের সমর্থনে আমি অভিভূত। এই সবকিছুর জন্য ধন্যবাদ। আশাকরি ২০২২ সালে কাতারেও দেখা হবে অথবা বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অন্তত একটি ফ্রেন্ডশিপ ম্যাচ দেখা যাবে।’

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here