আজ (মঙ্গলবার) রাতে উবারের গাড়িতে ভয়ঙ্কর অভিজ্ঞতার মুখোমুখি এবং বিস্মিত হলাম। লেটনাইট ডিউটি শেষে অফিস থেকে বাসায় ফেরার জন্য উবার কল দিলাম। যথারীতি গাড়ি এসে হাজির। মোবাইলে থাকা তথ্যের সঙ্গে গাড়ি নম্বর মেলালাম। এ পর্যন্ত ঠিক আছে। বিপত্তিটা গাড়িতে উঠার পর শুরু। উবারের অ্যাপসে থাকা চালকের ছবির সঙ্গে আমি যে গাড়িতে উঠেছি সেই চালকের চেহেরা মিলছে না!

গভীর রাত। বাসায় ফেরার কিছুটা তাড়া, তাই রাইড বাতিল না করে রহস্য উদ্ঘাটনে আগ্রহী হলাম। আলাপ জমিয়ে চালকের নাম জিজ্ঞেস করলাম। চালক বললেন, রুবেল। আমি আরও বিস্মিত হই। অ্যাপসে চালকের নাম যে হুমায়ুন!

আমি কিছুটা শান্ত হয়ে ভাব জমালাম চালক রুবেলের সঙ্গে। যাত্রী পাওয়া যায় কি না, কতোক্ষণ গাড়ি চালান? এমন সব হাল্কা প্রশ্ন।
কিন্তু গাড়ির বাইরে থেকে আসা হাল্কা আলোতে চালক রুবেলের চেহেরাটা দেখে আতঙ্ক বাড়ে আমার। চেহেরাটায় মাদকের ছাপ, নিশ্চিত গাঁজাসেবী। ও আল্লাহ! কার গাড়িতে চেপে বসলাম?

তারপরও আমার কৌশলী প্রশ্নে চালক রুবেল ততক্ষণে গলে গেছেন। নিজেই জানালেন, গাড়ি দুজনে ভাড়ায় নিয়েছেন। হুমায়ুন দিনে চালায়, তিনি রাতে চালান! ছবি না মেলার রহস্য অবশেষে উদ্ঘাটন হল। এবার কিছু প্রমাণ রাখার পালা।

আমি পেছেনর সিটে বসেই তার একখানা ছবি তোলার চেষ্টা করছি। পুরোপুরি সফল না হলেও গন্তব্যে পৌঁছার আগেই কিছুটা পারা গেছে।

এবার আসল কথায় আসি- চালক হিসেবে উবারের নিবন্ধন হুমায়ুনের নামে। গাড়ি চালাচ্ছেন রুবেল! এটা ভয়ঙ্কর প্রতারণা। তার চেয়ে বড় কথা, এখানে নিরাপত্তার বিষয়টি বেশি করে জড়িত। এই চালক অপরাধ করলে তাকে খুঁজে পাওয়া যাবে না।

আপসোস লাগছে, অ্যাপসভিত্তিক এই পরিবহন সেবা ছলচাতুরি শুরু করছে, তা দেখে। নিয়মটা হচ্ছে, যাত্রীর চাহিদা মতো গন্তব্যে অ্যাপসভিত্তিক গাড়ি বা বাইক চালকরা যেতে বাধ্য। কোথায় যাবেন, এটা জিজ্ঞাসা করা যাবে না। চালক তা আগে থেকে জানবেনও না।

কিন্তু এখন অ্যাপসভিত্তিক চালকরা সেই সিএনজি অটোরিকশা চালকদের মতো কোথায় যাবো জিজ্ঞেস শুরু করেছে। পছন্দ হলে যাচ্ছেন, না হলে অ্যাপসের সংযোগ বিচ্ছিন্ন করছেন। বিশেষ করে মোটরচালকরা নূন্যতম ভদ্রতাও দেখাচ্ছেন না।

গত এক বছরে অ্যাপসভিত্তিক গাড়িতে চলার অভিজ্ঞতা থেকে বলছি, ঢাকার রাস্তায় এই পরিবহন সেবা সেই সিএনজি চালকদের মতোই হচ্ছে। সেদিন বেশি দূরে নয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here