দুর্গম গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার অভিযানকালে শুধু থাইল্যান্ডবাসী নয় একই সঙ্গে সারা পৃথিবীর মানুষ রুদ্ধশ্বাস সময় পার করেছে। প্রত্যেকেই প্রার্থনা করেছেন যে আটকে পড়া কিশোররা থেকে শুরু করে অভিযান পরিচালনাকারীরাও সুস্থ থাকেন। থাই নেভি সদস্যদের অক্লান্ত পরিশ্রমের পর এই অভিযান সফল হয়েছে। সুস্থ্যভাবেই বের করে আনা হয়েছে ১২ কিশোর ও তাদের কোচকে।

এ উদ্ধার অভিযান কতটা ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ ছিল তা শুধু বুঝেছিলেন বিশেষজ্ঞরাই। বাইরের চিত্র দেখে একটি ধারণা করা গেলেও গুহার ভেতরের পরিস্থিতি ছিল মারাত্মক। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা অভিযানের ভেতরের চিত্র দেখে এর ভয়াবহতা উপলগ্ধি করা যায়।

১১ জুলাই বুধবার থাই নেভি সিল উদ্ধার অভিযানের ভেতরের কিছু ভিডিও তাদের ফেসবুকে পোস্ট করেছে। এ ভিডিওগুলো দেখেই বোঝা যাচ্ছে কতটা ঝুঁকিপূর্ণ ও কষ্টকর ছিল এ অভিযান। ভিডিওর শুরুতে থাই নেভি সিল লিখেছে, ‘যে অভিযানটি বিশ্ব কখনো ভুলবে না।’

গত ৮, ৯, ১০ জুলাই যথাক্রমে রবি, সোম ও মঙ্গলবার আটকেপড়া কিশোরদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু করে ১৮ জনের একটি বিশেষজ্ঞ উদ্ধারকারী দল। তিন দিনের অভিযানে তাদের সবাইকে ধাপে ধাপে বাইরে বের করে আনা হয়।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here