রাশিয়া বিশ্বকাপ ফুটবলে নতুন দুটি দল ফাইনাল খেলুক। এমন চাওয়া ছিল অনেকের। চমক আর অঘটনের বিশ্বকাপে কত কিছুইতো হলো। কিন্তু এই চাওয়াটা পূর্ণ হলো না ফুটবল ভক্ত-সমর্থকদের। আর তাতে অক্ষত থাকলো ৮৪ বছরের এক বিরল রেকর্ড। কারণ এই সময়ে বিশ্বকাপ ফুটবলের ফাইনালে দেখা মেলেনি নতুন কোন দলের। মানে কখনোই ফাইনাল খেলা হয়নি এমন দুটি দল।

রাশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলার সম্ভাবনা জাগিয়েছিল নতুন দুটি বেলজিয়াম ও ক্রোয়েশিয়া। কিন্তু প্রথম সেমিতে ফ্রান্সের কাছে হেরেছে বেলজিয়াম। দ্বিতীয় সেমিতে ইংল্যান্ডকে হারিয়েছে ক্রোয়েশিয়া। তার মানে ফাইনাল হবে সাবেক চ্যাম্পিয়ন ফ্রান্স ও নতুন করে ফাইনালে আসা ক্রোয়েশিয়া। অর্থাৎ দীর্ঘ দিনের রেকর্ডটি এবারও ভাঙল না।

বিশ্বকাপ ফুটবলের যাত্রা ১৯৩০ সালে। ফাইনালে খেলেছিল আর্জেন্টিনা ও উরুগুয়ে। প্রথম বিশ্বকাপ বলে দুটি দলই নতুন। পরের বার, মানে ১৯৩৪ বিশ্বকাপের ফাইনালেও খেলে নতুন দুটি দল, ইতালি ও চেকোস্লোভাকিয়া। এরপর থেকে আজ পর্যন্ত কোন বিশ্বকাপের ফাইনালে নতুন কোন দলের দেখা মেলেনি।

যদিও গত ৯৪ বছরে এমন সম্ভাবনা তৈরি হয়েছিল মোট নয়বার। কিন্তু প্রত্যেকবারই আগে ফাইনাল খেলা কোন দল উঠে এসেছিল শিরোপার লড়াইয়ে। শেষবার এমন সম্ভাবনা দেখা দিয়েছিল ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপে। সেমিতে উঠে এসেছিল তুরস্ক ও দক্ষিণ কোরিয়া। কিন্তু পারেনি দল দুটি। ফাইনাল খেলেছিল জার্মানি ও ব্রাজিল।

১৯৩৪ এর মতো এমন সম্ভাবনা দেখা গিয়েছিল ১৯৩৮ বিশ্বকাপেই। কিন্তু সেমিতে উঠলেও ফাইনাল খেলা হয়নি ব্রাজিল ও সুইডেনের। ১৯৫০ এ স্পেন ও সুইডেনের পরিণতি একই। ১৯৬২ বিশ্বকাপে চিলি ও যুগোস্লাভিয়া, ১৯৬৬ এ পর্তুগাল-সোভিয়েত ইউনিয়নও তাই। ১৯৭৪ বিশ্বকাপে নতুন দল হিসাবে ফাইনালে উঠে এসেছিল নেদারল্যান্ডস। কিন্তু পারেনি পোল্যান্ড। ফলে ফাইনালে লড়াই হয়েছিল জার্মানি ও নেদারল্যান্ডসের।

একই ভাবে ১৯৮২ বিশ্বকাপে পোল্যান্ড-ফ্রান্স ও ১৯৮৬ তে ফ্রান্স-বেলজিয়াম সেমিতে উঠলেও খেলা হয়নি ফাইনাল। সর্বশেষ সংযোজন ২০০২ বিশ্বকাপে তুরস্ক-দক্ষিণ কোরিয়া। এরও ১৬ বছর রাশিয়া বিশ্বকাপে উঁকি দিয়েছিল নতুন দুটি দলের ফাইনাল খেলার সম্ভাবনা। কিন্তু সেই সম্ভাবনাও ভেস্তে গেল। আর তাতে অস্পর্শ থাকলো ৮৪ বছরের রেকর্ড।

**রাজনৈতিক, ধর্মবিদ্বেষী ও খারাপ কমেন্ট করা থেকে বিরত থাকুন।**

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here